নিজস্ব প্রতিবেদক

  ২৬ নভেম্বর, ২০২১

শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতের দাবি

শিক্ষার্থীদের আইডি কার্ড দেখিয়ে হাফ ভাড়ার বিষয় নিশ্চিত করতে সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস-এমডব্লিউইআর।

গতকাল বৃহস্পতিবার সংগঠনটির আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ, যুগ্ম আহ্বায়ক এনায়েতুল্লাহ কৌশিক ও এএসএম সুজাউদ্দিনের গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, হাফ ভাড়া দেওয়ায় বেগম বদরুননেসা কলেজের এক ছাত্রীকে প্রকাশ্যে ধর্ষণের হুমকি ও বাস থেকে নামিয়ে দেওয়ার প্রতিবাদে ২১ নভেম্বর থেকে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে বিক্ষোভ আন্দোলন করছে শিক্ষার্থীরা। এ নিয়ে ২৪ নভেম্বরে হাইকোর্টে করা রিট শুনানির দিন ধার্য করা হয়েছে ২৮ নভেম্বর। এদিকে ২৩ নভেম্বর রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী দক্ষিণ সিটি করপোরেশনের গাড়িচাপায় মৃত্যুসহ সড়ক দুর্ঘটনা ও হাফ ভাড়ার দাবিতে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ১৯৬৯ সালের ৪ জানুয়ারিতে গঠিত সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের ১১ দফা দাবির প্রথম দফাতে ১৭টি উপদফা ছিল শিক্ষাসংক্রান্ত। তার মধ্যে শিক্ষার্থীদের ভাড়া বিষয়ে (ঢ) উপদফার দাবি ছিল, “ট্রেনে, স্টিমারে, লঞ্চে ছাত্রদের ‘আইডেন্টিটি কার্ড’ দেখাইয়া শতকরা পঞ্চাশ ভাগ ভাড়া ‘কনসেসনে’ টিকিট দেওয়ার ব্যবস্থা করিতে হইবে। মাসিক টিকিটেও ‘কনসেসন’ দিতে হইবে। পশ্চিম পাকিস্তানের মতো বাসে ১০ পয়সা ভাড়ায় শহরের যে কোনো স্থানে যাতায়াতের জন্য পর্যাপ্ত বাসের ব্যবস্থা করিতে হইবে। সরকারি ও আধা সরকারি উদ্যোগে আয়োজিত খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ছাত্রদের শতকরা ৫০ ভাগ ‘কনসেসন’ দিতে হইবে।”

বলা হয়, ২০১৮ সালে নিরাপদ সড়ক চাই আন্দোলনের পরও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী শিক্ষার্থীদের হাফ ভাড়া নিতে আহ্বান জানিয়েছিলেন কিন্তু সেটি বাস্তবায়ন হয়নি।

এমডব্লিউইআর জানায়, শুধু বাংলাদেশ নয় বরং বিশ্বের অনেক দেশেই হাফ ভাড়া নেওয়া হয়। ভারতের রাজধানী নয়াদিল্লিতে শিক্ষার্থীদের জন্য বাসে বিশেষ পাসের ব্যবস্থা আছে। শিক্ষার্থীরা ১০০ থেকে ১৫০ রুপির পাস নিয়ে এক মাস বাসে চলাচল করতে পারেন। নেপালে আন্তঃনগর ও দূরপাল্লার বাসে বৈধ পরিচয়পত্রধারী শিক্ষার্থীদের ভাড়ায় ৪৫ শতাংশ ছাড় দেয় সরকার। পাকিস্তানে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ৪০ রুপিতে ছয় মাস ও ৬০ রুপিতে এক বছরের জন্য কার্ড দেওয়া হয়। শহরে যেকোনো দূরত্বে শিক্ষার্থীরা ১০ রুপি দিয়ে চলাচল করতে পারে। শ্রীলঙ্কায় শিশু শিক্ষার্থীদের জন্য বিশেষ বাসসেবা রয়েছে। ১২ বছরের চেয়ে বেশি বয়সি শিশু শিক্ষার্থীদের জন্য এই সেবার আওতায় প্রাপ্তবয়স্কদের অর্ধেক ভাড়া নেওয়া হয়। বয়স ১২ বছরের কম হলে ভাড়া প্রাপ্তবয়স্কদের হারের ২৫ শতাংশ। ফিলিপাইন সরকার শিক্ষার্থীদের জন্য সব ধরনের গণপরিবহনের ভাড়ায় ২০ শতাংশ ছাড় দিয়ে আইন পাস করে ২০১৯ সালে। এক্ষেত্রে আমাদের দাবি হচ্ছে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ও ছাত্রীকে ধর্ষণের হুমকিদাতার বিচার নিশ্চিত করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close