ময়মনসিংহ প্রতিনিধি

  ২৮ অক্টোবর, ২০২১

গাছ ও বাঁশে বিদ্যুতের লাইন বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি

ময়মনসিংহের বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুঁটির পরিবর্তে বাঁশ এবং জীবন্ত গাছ ব্যবহার করে বিদ্যুৎ সরবরাহের অভিযোগ উঠেছে। বাঁশ ও গাছ ব্যবহার করে ঝুঁকিপূর্ণ উপায়ে বিদ্যুতের সংযোগ নেওয়ায় বিভিন্ন সময় ঘটছে দুর্ঘটনা। বিদ্যুতায়িত হয়ে অনেকে আহত হয়েছেন বলেও অভিযোগ রয়েছে। এতে আতঙ্কে দিন কাটাচ্ছেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) ময়মনসিংহের গ্রাহকরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, সদর উপজেলার গোপালনগর গ্রামের কামারপাড়া মোড়ে বিদ্যুতের খুঁটি থেকে প্রায় ৫০০ মিটার দূরে সরবরাহ লাইন নেওয়া হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে জীবন্ত গাছ ও নড়বড়ে বাঁশের খুঁটি। দীর্ঘদিন ধরে বিদ্যুৎ সরবরাহ লাইনে ব্যবহৃত বাঁশের খুঁটি ভেঙে রাস্তায় পড়ে থাকতেও দেখা যায়। রাস্তায় পড়ে থাকা ছেঁড়া তারে অনেক সময় স্থানীয়রা বিদ্যুতায়িত হয়েছেন বলেও অভিযোগ রয়েছে।

স্থানীয় তালেব উদ্দিন বলেন, সরকারের আইন অমান্য করে বিদ্যুৎ অফিস কর্মকর্তাদের যোগসাজশে বিদ্যুতের খুঁটি থেকে প্রায় ৫০০ মিটার দূরে জীবন্ত গাছ ও বাঁশের খুঁটি ব্যবহার করে ঘরে ঘরে বিদ্যুৎ সরবরাহ লাইন নেওয়া হয়েছে। নড়বড়ে বাঁশের খুঁটি ভেঙে প্রায়ই সরবরাহ লাইনের তার রাস্তায় এবং কৃষিজমিতে পড়ে থাকে। অনেকেই ছেঁড়া তারে বিদ্যুতায়িত হয়ে আহতও হয়েছেন। বিদ্যুৎ অফিসে অভিযোগ করেও এর প্রতিকার পাওয়া যায়নি বলে জানান তিনি।

এদিকে পাড়াইল গ্রামের আমির আলীর মিলের কাছ থেকে বিদ্যুৎ সরবরাহের জন্য হাজীবাড়ি এলাকায় সাত-আট বছর আগে পাঁচটি বিদ্যুতের খুঁটি বসায় পিডিবি। কিন্তু বিদ্যুৎ অফিসের কর্মকর্তাদের খুশি করতে না পারায় এখনো সেই খুঁটিতে সরবরাহ লাইন যুক্ত হয়নি বলে অভিযোগ করেন তালেব উদ্দিন। এ কারণে বাঁশের খুঁটি ও জীবন্ত গাছ ব্যবহার করে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছে।

তিনি আরো জানান, বিদ্যুতের খুঁটি থেকে সর্বোচ্চ ৩৩ মিটার পর্যন্ত দূরত্বের বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়ার বিধান রয়েছে। তবে বিদ্যুৎ অফিসের অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে জীবন্ত গাছ ও বাঁশের খুঁটি ব্যবহার করে ৫০০ মিটার পর্যন্ত দূরত্বের বাড়িঘর ও দোকানপাটেও বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছে।

পাড়াইল এলাকায় চুরখাই দাপুনিয়া রোডে জীবন্ত গাছ ব্যবহার করে বিদ্যুতের সরবরাহ লাইন নেওয়ার দৃশ্যও দেখা গেছে। পাড়াইল গ্রামের বাসিন্দা কামাল হোসেন বলেন, জীবন্ত গাছ ও বাঁশের খুঁটির পরিবর্তে পিডিবির নির্ধারিত খুঁটি বসানোর জন্য একাধিকবার আবেদন করেও কোনো কাজ হয়নি। টাকা ছাড়া বিদ্যুৎ অফিসে কোনো কাজ হয় না বলেও অভিযোগ করেন তিনি।

ময়মনসিংহ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী ইন্দ্রজিৎ সরকার প্রতিদিনের সংবাদকে বলেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ সংযোগ নিতে কিছু জায়গায় অনিয়ম হতে পারে। তবে একটি প্রকল্পের মাধ্যমে এসব নড়বড়ে অস্থায়ী খুঁটি সরিয়ে নেওয়া হবে। নির্দিষ্ট কোনো স্থানের অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close