রংপুর ব্যুরো

  ২০ অক্টোবর, ২০২১

পীরগঞ্জে স্পিকার

হামলা পরিকল্পিত অংশ নিয়েছিল বহিরাগতরাও

রংপুরের পীরগঞ্জে জেলেপাড়ায় হামলা ও লুটপাট পরিকল্পিত বলে দাবি করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, আমরা স্থানীয় এলাকাবাসী ও ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছেন, হামলার সময় অনেক বহিরাগত লোক ছিল। যাদের চেহারা এলাকার লোকজন চিনতে পারেননি। বহিরাগতদের অনেকের কাছে পেট্রল ছিল। অবশ্যই এটা পরিকল্পিত ঘটনা। তা না হলে এ ধরনের ঘটনা ঘটার কথা নয়। পীরগঞ্জে এ ধরনের অভিজ্ঞতা কখনো হয়নি।

স্থানীয় সংসদ সদস্য শিরীন শারমিন গতকাল মঙ্গলবার ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্ত হিন্দু পরিবারগুলো সহযোগিতা করেন এবং তাদের নিরাপত্তার আশ্বাস দেন। হামলাকারীদের শাস্তি দেওয়ার আশ্বাসও দেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, এবার পীরগঞ্জের ৯৮টি মণ্ডপে শান্তিপূর্ণভাবে এবং উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব উদ্যাপিত হয়েছে। সেখানে সরকারি সহায়তার পাশাপাশি আমার ব্যক্তিগত, উপেজলা প্রশাসন ও দলের সহায়তা ছিল। ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় পূজার সময়ে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কিন্তু পূজা শেষে হঠাৎ এ ধরনের নাশকতামূলক ঘটনা কীভাবে ঘটল, এটার গোড়ায় আমাদের যেতে হবে।

সুষ্ঠু তদন্ত হলে প্রকৃত অপরাধীদের গোড়া বের করা সম্ভব হবে জানিয়ে স্থানীয় সংসদ সদস্য শিরীন শারমিন বলেন, রামনাথপুরের মাঝিপাড়ায় উত্তেজনা ছড়ানোর খবর আমরা পাওয়ার আগে স্থানীয় পুলিশ প্রশাসন পেয়েছিল। পীরগঞ্জ থানার ওসি তার ফোর্স নিয়ে সেখানে গিয়েছিলেন। মাঝিপাড়াকে তারা সুরক্ষিত রাখার চেষ্টা করেছেন। তারা ফোর্স দিয়ে মাঝিপাড়াকে ঘিরে রেখেছিলেন যাতে সেখানে কোনো ধরনের আক্রমণ না হতে পারে।

এর মধ্যে রংপুর জেলা পুলিশ সুপারও ফোর্স নিয়ে ঘটনাস্থলের দিকে যাচ্ছিলেন। এরই মধ্যে মাঝিপাড়ায় আক্রমণ না করে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতরা বড় করিমপুরে কয়েকটি বাড়িতে বিচ্ছিন্নভাবে আগুন ধরিয়ে দেয়। তখন সেখানে পুলিশের ফোর্স টিয়ার শেল ও ফাঁকা গুলি ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে।

শিরীন শারমিন বলেন, পুলিশ, বিজিবি, র‍্যাব ও ফায়ার সার্ভিস আগুন নেভায়। তারপরও ২৮টি বাড়ি পুড়ে গেছে। কিছু গবাদিপশু পুড়ে গেছে এবং অনেকের বাড়িঘর ও আসবাবপত্র নষ্ট হয়ে গেছে। এ ধরনের ন্যক্কারজনক, নাশকতামূলক ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি এবং প্রশাসন একটা সুষ্ঠু তদন্তের মধ্য দিয়ে প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করবে বলে আশা করছি।

স্পিকার আরো বলেন, ক্ষতিগ্রস্তদের তৎক্ষণাৎ বিভিন্নভাবে সহযোগিতা করা হয়েছে। চাল, ডাল একটি করে শাড়িসহ কম্বল বিতরণ করা হয়েছে। এ ছাড়া তাদের পুনর্বাসনে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ঘরবাড়ি নির্মাণ, অর্থ প্রদান, ব্যবসায়ীদের পুনরায় ব্যবসা করতে সহযোগিতা ও মন্দির পুনর্র্নিমাণ করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন।

এ সময় রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ৪১ জন আসামিকে আদালতে নেওয়া হয়। পরে ৩৮ জনকে কারাগারে পাঠানো হয়। এর আগে কড়া নিরাপত্তার মধ্যে তাদের আদালতে নিয়ে আসা হয়।

উল্লেখ্য, গত রবিবার রাতে ফেসবুকে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ তুলে পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে উগ্রবাদীরা। এ ঘটনায় পীরগঞ্জ থানায় পুলিশের পক্ষ থেকে দুটি মামলা হয়েছে। ফেসবুকে পোস্ট দেওয়া যুবক পরিতোষ সরকারকে গ্রেপ্তার করেছে পুলিশ। আর হামলার ঘটনায় জড়িত ৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close