নিজস্ব প্রতিবেদক

  ১৯ অক্টোবর, ২০২১

সায়েন্স ল্যাবরেটরিতে শেখ রাসেল দিবস উদ্‌যাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন এবং প্রথমবারের ‘শেখ রাসেল দিবস-২০২১’ উদ্যাপিত হয়েছে। গতকাল সকালে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর বা সায়েন্স ল্যাবরেটরিতে) আইএফএসটি মিলনায়তনে আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী শেখ রাসেল দিবস উদ্যাপনের বিভিন্ন অনুষ্ঠান হয়।

আলোচনা অনুষ্ঠানে শেখ রাসেলের সামগ্রিক জীবনের ওপর প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও প্রখ্যাত যোগাযোগবিদ আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি তার আলোচনায় শিশু রাসেলের শৈশবের স্মৃতিময় এবং আবেগঘন জীবন তুলে ধরেন। দেশের স্বাধীনতা অর্জনে রাসেলের অবদান ও আত্মত্যাগের বিভিন্ন বিষয় তুলে ধরে তা থেকে দেশ, জাতি ও দেশের বিজ্ঞানীদের শিক্ষা নেওয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথির ভাষণে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক রাজনীতিবিদ বাহাদুর ব্যাপারী রাসেলের বুকফাটা আর্তচিৎকারের মাঝে প্রতিবাদের যে সুর রয়েছে তা অনুধাবনের আহ্বান জানান।

প্রধান অতিথির ভাষণে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান জাতির পিতার পুরো পরিবারের আত্মত্যাগের বর্ণনা দেন এবং তাদের রক্তের ঋণ শোধ করার জন্য সবাইকে নিষ্ঠার সঙ্গে কাজ করার উদ্বাত্ত আহ্বান জানান। অনুষ্ঠানের সভাপতি ও বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ দেশের স্বাধীনতা রক্ষায় শিশু রাসেল যেমন নিজেকে বিলিয়ে দিয়েছে তা থেকে সবাইকে শিক্ষা নিয়ে দেশ ও জাতি গঠনে বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীদের উজাড় করে দেওয়ার অনুরোধ করেন।

সর্বশেষ আলোচনা অনুষ্ঠানের পর বাদ জোহর বিসিএসআইআরের সব মসজিদে দোয়া মাহফিল এবং বিকাল ৩টায় বিসিএসআইআর অফিসার্স ক্লাবে শিশু-কিশোরদের নিয়ে শেখ রাসেল দিবসে বয়সভিত্তিক রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close