ভোলা প্রতিনিধি

  ১৪ অক্টোবর, ২০২১

প্রথম কলাম

এক ঘণ্টার ডিসি স্কুলছাত্রী রিমি

এক ঘণ্টার জন্য প্রতীকী জেলা প্রশাসকের দায়িত্ব পেয়েছিল ভোলা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তাসনিম আজিজ রিমি। গতকাল বুধবার দুপুরে ভোলা জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরীর কাছ থেকে প্রতীকী দায়িত্ব গ্রহণ করেন এই শিক্ষার্থী। দায়িত্ব নেওয়ার পর তাকে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা ফুলেল শুভেচ্ছা জানান। তারপর এক আলোচনা সভায় ভোলা জেলা প্রশাসকের মো. তৌফিক-ই-লাহী চৌধুরী তার পাশের আসনে তাসনিম আজিজ রিমিকে বসিয়ে দুপুর ১২টা ৩০ থেকে ১টা ৩০ মিনিট ১ ঘণ্টার জন প্রতীকী জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দেন। প্রতীকী জেলা প্রশাসক তাসনিম আজিজ রিমি দায়িত্ব নিয়েই ভোলাকে শিশু ও নারীবান্ধব জেলা ও সাইবার বুলিং নির্মূল করার কথা জানান। এছাড়াও বাল্যবিয়ে নিরোধের ব্যবস্থা, ইভটিজিং, ধর্ষণ, নারী নির্যাতন, সুপারিশমালা পেশ করেন। যা বাস্তবায়নের আশ্বাস দেন জেলা প্রশাসক।

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ও বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে গার্লস টেকওভার অনুষ্ঠানের মাধ্যমে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংস্থা ইয়েস-বাংলাদেশ, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, অপরাজেয় বাংলাদেশ, ইয়ুথ ফর চেঞ্জ ও জেলা প্রশাসনের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তাসনিম আজিজ রিমি পৌরসভার ১ নং ওয়ার্ডের বাসিন্দা এনসিটিএফের চাইল্ড পার্লামেন্ট সদস্য। এই কর্মসূচির ফলে একজন কিশোরী, মেয়েশিশু অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারী ভূমিকা পালন করতে সহায়তা করা হয়; যাতে তার আত্মবিশ্বাস বাড়ে। নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারবদ্ধ হয়। মেয়েশিশুরা সমান সুযোগ ও সমান অধিকার পেলে বদলে দিতে পারে তাদের জীবন, তাদের আশপাশের সমাজ ও সমাজের মানুষকে এমন বিশ্বাস থেকেই গার্লস টেকওভার কর্মসূচি চালু করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, জেলা তথ্য অফিসার মো. নুরুল আমিন, ভোলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহমুদ খান, সদর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা আকতার হোসেন, ভোলা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক শারমিন জাহান শ্যামলী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনসিটিএফ ভোলা জেলা সমন্বয়কারী সাংবাদিক আদিল হোসেন তপু।

আরো উপস্থিত ছিলেন তাসনিম আজিজ রিমি মা শিক্ষিকা মরিয়ম বেগম ও ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্সের (এনসিটিএফ) ভলেন্টিয়ার রিমা আক্তার শিমু, সভাপতি মো. শাফায়েত হোসেন (সিয়াম), সাধারণ সম্পাদক ওয়াহিদ ইমন, সাংগঠনিক সম্পাদক রাশিদ আবিদ ইফতি।

প্রতীকী জেলা প্রশাসকের দায়িত্ব পেয়ে তাসনিম আজিজ রিমি বলেন, ভোলাসহ সারা দেশে নারী ও কিশোরীরা অনলাইন সাইবার বুলিংয়ের সম্মুখীন হতে হয়। এর মাধ্যমে তারা চরম নিরাপত্তাহীনতার শিকার হচ্ছে। ধর্ষকদের প্রকাশ্যে দৃষ্টান্তমূলক শাস্তির প্রস্তাব দেন এক ঘণ্টার প্রতীকী জেলা প্রশাসক তাসনিম আজিজ রিমি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close