প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ অক্টোবর, ২০২১

প্রথম কলাম

জিলাপিরএত গুণ!

জিলাপি পছন্দ করেন না এমন লোক খুঁজে পাওয়া খুবই মুশকিল। সকালের নাশতা কিংবা মিষ্টিমুখ সব জায়গায় জিলাপি বেশ জনপ্রিয়। সুস্বাদু জিলাপি রোগ নিরাময়ে বেশ উপকারী। গরম জিলাপি যেমন মাইগ্রেনের সমস্যা দূর করতে পারে ঠিক তেমনি মানসিক চাপও দূর করতে পারে। আড়াই বা সাড়ে তিন প্যাঁচের জিলাপির গুণগুলো চলুন দেখে নেওয়া যাক

জন্ডিসে উপকারী : যাদের জন্ডিস আছে তারা প্রতিদিন দুটি করে জিলাপি খেতে পারেন। খালি পেটে খেলে বেশ উপকার পাবেন।

মাইগ্রেন থেকে মুক্তি : তীব্র মাইগ্রেন থাকলে জিলাপি আপনার জন্য মহৌষধ। সকালে দুধের সঙ্গে জিলাপি খান। যেকোনো ধরনের মাথাব্যথা থেকে নিরাময় পাবেন। স্ন্যাক হিসেবেও দুধের সঙ্গে জিলাপি খেতে পারেন। তাতেও মাইগ্রেনের উপকার পাবেন।

দুশ্চিন্তা ও মানসিক চাপ দূর : সারা দিনের কর্মব্যস্ততায় আমরা প্রায়ই দুশ্চিন্তা আর মানসিক চাপে ভোগী। মজার ব্যাপার হলো ট্রেস বা মানসিক চাপ দূর করে টাটকা জিলাপি। টাটকা জিলাপির স্বাদ আপনার মনকে হালকা করবে। উদ্বেগ ও মানসিক চাপ কমবে।

ওজন বাড়ানো : ওজন নিয়ে যারা চিন্তায় ভোগেন বা যারা ওজন বাড়াতে চান। তারা খাদ্য তালিকায় অবশ্যই রাখতে পারেন জিলাপি। জিলাপিতে মিষ্টি খাবার ও ক্যালোরি আছে তাই এটি ওজন বাড়াতে সহায়ক। এক গ্লাস দুধের সঙ্গে দেশি ঘিয়ে ভাজা জিলাপি খেলে আপনার ওজন দ্রুত বাড়বে।

একটি জিলাপিতে যা আছে : ফ্যাট ২.২ গ্রাম, প্রোটিন ০.২ গ্রাম, কার্বোহাইড্রেট ৫.৬ গ্রাম, ক্যালসিয়াম ০.৫ মিলিগ্রাম, পটাসিয়াম ৩.৬ মিলিগ্রাম, সোডিয়াম ০.৩ মিলিগ্রাম, আয়রন ০.১ মিলিগ্রাম, ভিটামিন এ ২০.৭ মাইক্রোগ্রাম।

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close