সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

  ২৭ সেপ্টেম্বর, ২০২১

নতুন রূপে সাজছে সোনারগাঁ জাদুঘর

নতুন করে সাজানো হচ্ছে সোনারগাঁ জাদুঘর। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অবকাঠামো নির্মাণ উন্নয়ন প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে প্রতিষ্ঠানটির জাদুঘর ভবন সম্প্রসারণ, অডিটরিয়াম ভবন, ক্যাফেটেরিয়া ভবন ও ডাকবাংলো ভবন নির্মাণকাজ শুরু হয়েছে। গতকাল রবিবার সকালে এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ।

প্রকল্পটির ভৌত নির্মাণকাজ চলতি বছরের ১০ এপ্রিল থেকে শুরু হয়েছে এবং অনুমোদিত ব্যয় প্রাক্কলন ধরা হয়েছে ১৪৭ কোটি ২৬ লাখ ৮ হাজার টাকা।

প্রকল্পটির মূল উদ্দেশ্য সম্পর্কে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, জাদুঘর ভবন নির্মাণের মাধ্যমে আরো অধিক সংখ্যক ঐতিহ্যবাহী লোক ও কারুশিল্পের নিদর্শন দ্রব্যের প্রদর্শন ব্যবস্থা সম্প্রসারণ করাসহ ভৌত অবকাঠামো সম্প্রসারণের মাধ্যমে সুবিধা বৃদ্ধি করে অধিক সংখক দর্শনার্থীর ফাউন্ডেশন পরিদর্শন নিশ্চিত করা।

প্রকল্পটি ছোট বড় মিলিয়ে ৩১টি ভৌত অঙ্গে বিভক্ত। উল্লেখযোগ্য অঙ্গগুলো হলো ছয়তলার ভিত্তিসহ পাঁচতলা জাদুঘর ভবন, ছয়তলার ভিত্তিসহ চারতলা অডিটরিয়াম ভবন (মাল্টিমিডিয়া হল), দোতলা ক্যাফেটেরিয়া ভবন ও তিনতলা বাংলো ভবন (রেস্ট হাউস) নির্মাণ, লেক খনন, লেকের পাড় সুরক্ষা ইত্যাদি।

প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা নারায়ণগঞ্জ গণপূর্ত বিভাগ। এরই মধ্যে সয়েল টেস্ট, পাঁচটি টেস্ট পাইল বোরিং, ৭০০টি সার্ভিস পাইল নির্মাণ, সাইট অফিস তৈরি, সার্ভিস রাস্তা তৈরিসহ প্রকল্পের ভৌত অগ্রগতি ৫ শতাংশ। প্রকল্পের কাজ ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করা যাবে বলে আশা করা হচ্ছে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, প্রকল্পটির পরিচালক সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্যাহ, নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শামীম বেপারী, নবনির্বাচিত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যানর শামসুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close