নিজস্ব প্রতিবেদক

  ২৪ সেপ্টেম্বর, ২০২১

কিশোর অপরাধ কমাতে র‍্যাবের উদ্যোগ

দেশে কিশোর অপরাধ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে টেলিভিশনে বিজ্ঞাপনী সার্ভিস চালু করতে যাচ্ছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এই সার্ভিসের মাধ্যমে বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার করা হবে। এ কাজের নাম দেওয়া হয়েছে টিভিসি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর হাতিরঝিলের মধুবাগে বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে এই টিভিসি উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। র‌্যাব বলেছে, এতে সমাজে কিশোর অপরাধ কমবে।

র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, আজকের কিশোর আগামী দিনের ভবিষ্যৎ। কিশোররা যাতে বিপথগামী না হয় এবং তারা যেন সৃষ্টিশীল কাজে যুক্ত হয়ে দেশ ও দশের কল্যাণে নিয়োজিত করতে অভিভাবক, শিক্ষকসহ সমাজের সব স্তরের নাগরিককে সচেতন হতে হবে। সম্প্রতি রাজধানী ঢাকাসহ কয়েকটি বিভাগীয় ও জেলা শহরে এলাকাভিত্তিক বিভিন্ন নামে কিংবা গ্রুপে কিশোর গ্যাং গড়ে উঠেছে। এলাকাভিত্তিক গড়ে ওঠা এসব কিশোর অপরাধীর অধিকাংশই উঠতি বয়সি কিশোর ও তরুণ। কিশোর গ্যাংয়ের নেতিবাচক মূল্যবোধ, আধিপত্য বিস্তার, এলাকায় নিয়ন্ত্রণ, বীরত্ব প্রদর্শন, সম্মানহানি, অবৈধ উপায়ে অর্থ উপার্জন ইত্যাদির কারণে ক্ষেত্রবিশেষে সহিংসতা ছড়াচ্ছে।

আরো বলা হয়, ২০১৭ সালে উত্তরায় আদনান হত্যাকাণ্ডের মধ্য দিয়ে কিশোর গ্যাংয়ের সহিংসতার নির্মমতা জনসম্মুখে উন্মোচিত হয়। এ ঘটনার পর র‌্যাব কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে আভিযানিক কার্যক্রম শুরু করে। আদনান হত্যাকাণ্ডের ঘটনায় র‌্যাব মূলহোতা তালাচাবি রাজু ও ডিসকো ভয়েস গ্যাং গ্রুপের দল নেতাসহ ৮ জনকে গ্রেপ্তার করে। বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ২০১৭ সাল থেকে এখন পর্যন্ত ৩৭৩ জন কিশোর গ্যাং সদস্যদের আইনের আওতায় এনেছে র‌্যাব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close