নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২১

সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন ইসির আশাবাদ

স্থগিত ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) এবং ৯টি পৌরসভা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। গতকাল রবিবার বিকালে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত একক সংবাদ সম্মলনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। আজ সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ নির্বাচনে ভোট গ্রহণ হবে। ইসি সচিব বলেন, তফসিল অনুযায়ী ১৬১টি ইউপি ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে মোড়লগঞ্জের নিশানবাড়িয়া ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। তাই ১৬০টিতে ভোট হবে। এ ছাড়া ৯টি পৌরসভা এবং দুটি উপজেলার ভাইস চেয়ারম্যান পদেও ভোট হবে এ দিন।

পৌরসভা : পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া পৌরসভার ভোট হবে ২০ সেপ্টেম্বর। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। হুমায়ুন কবীর খোন্দকার বলেন, নির্বাচনী উপকরণ জেলায় পৌঁছে গেছে। প্রশিক্ষণ হয়েছে। মাঠে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা। সাধারণ ভোটকেন্দ্রে ১১ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৩ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ৮১ জন নির্বাহী ও ৯ জন বিচারিক হাকিমসহ র‌্যাব, বিজিবির সদস্যদের মোতায়েন করা হয়েছে।

তিনটি পৌরসভায় মেয়র প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইউপি : ১৬০টি ইউপির মধ্যে ৪৪টিতে চেয়ারম্যান প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। তবে অন্যপদগুলোতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টিতে ভোট হবে। এর মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সচিব বলেন, প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ২২ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২ জন নির্বাহী হাকিম ও ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন নির্বাচনী অপরাধসহ অন্যান্য অপরাধের সংক্ষিপ্ত বিচার কাজসম্পন্ন করতে। এ ছাড়া র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডের সদস্যরাও মোতায়েন করা হয়েছে। হুমায়ুন কবীর খোন্দরকার বলেন, আমরা যে প্রস্তুতি নিয়েছে তাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে বলে আশা করি। ৩০ শতাংশ ইউপিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীদের নির্বাচিত হওয়ার বিষয়ে তিনি বলেন, কেউ প্রতিযোগিতা না করলে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় হবেই। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, অতিরিক্ত ফোর্স দিয়েছি কিছু কিছু জায়গায়। সুন্দর পরিবেশ রাখার জন্য রিটার্নিং কর্মকর্তারা অতিরিক্ত ফোর্স দিতে বলেছেন, আমরা সে ব্যবস্থা নিয়ছি। কিছু কিছু জায়গায় সকাল বেলায় ব্যালট দিতে চায়। আমরা সেভাবেই দিতে বলেছি। এ ছাড়া রিটার্নিং কর্মকর্তারা যেখানে সুষ্ঠুভাবে ভোটের জন্য সকালে ব্যালট পেপার চেয়েছেন, সেভাবেই সেখানে অনুমোদন দিয়েছি। আশা করি, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও আমাদের জানিয়েছে, তারা সর্বোচ্চ চেষ্টা করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close