প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০২১

গাড়ির ছাদে বাগান

কোভিডে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটনশিল্প। স্বাভাবিকভাবেই চিন্তিত থাইল্যান্ডের ট্যাক্সিচালকরা। বহু ট্যাক্সিচালককে কাজ ছেড়ে ফিরে যেতে হয়েছে নিজেদের গ্রামে। এখন তারা কর্মহীন। বাড়িতে থাকা এই চালকদের শ্রমিক ইউনিয়ন এক অভিনব প্রতিবাদের ভাষা খুঁজে বের করেছে। গাড়ির ছাদে বাগান করে সবজি ফলাচ্ছেন তারা। এই ফলন একাধারে তাদের প্রতিবাদের ভাষা এবং কর্মহীন মানুষের মুখে খাবার তুলে দেওয়ার এক প্রয়াস। তারা জানিয়েছেন তাদের এখন দুর্দিন, দেশে বাইরের পর্যটক আসছে না। ট্যুর কোম্পানিগুলো বন্ধ। হোটেল ও মোটেলে নেই বিদেশি ধনী পর্যটকরা। তাই তারা গাড়ি চালিয়ে জীবন নির্বাহ করবেন এমন সম্ভাবনা এখন কম। তাই অলস বসে না থেকে তারা গাড়ির ছাদে গড়ে তুলেছেন ছোট সবজি খেত। এতে তাদের পরিবারের চাহিদা মিটবে। বাজারে বিক্রি করলে ঘরে কিছু পয়সা আসবে।

এলাকাটিতে গাড়ি রাখা হলেও এখন পুরো অঞ্চলটিকে একটি ছোট আর্ট ইনস্টলেশনের মতো দেখতে। এর মাধ্যমেই চালকরা করোনাকালে তাদের সমস্যা সম্পর্কে সবার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছে। তারা গাড়ির ছাদে মাটি ও সার দিয়ে গড়ে তুলেছেন বাগান। ফলাচ্ছেন নাজাতের সবজি।

কোভিডের ফলে উপার্জন ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেক চালক কাজ ছেড়ে ফিরে গেছেন নিজেদের গ্রামে। দ্বিতীয় ঢেউ সমস্যা আরো বাড়িয়ে তুলেছে তাদের জীবন-জীবিকার সঙ্কট ও সমস্যা। তারা স্থানীয় সাংবাদিকদের বলেছেন এই কাজ তাদের প্রতিবাদের ভাষা। গাড়ির ছাদে সবজি বাগান একাধারে প্রতিবাদ এবং এই কঠিন সময়ে কর্মীদের খাওয়ার এবং সেগুলো বিক্রি করে সামান্য হলেও অর্থকড়ি যদি আয় হয়। খবর ভারতের গণমাধ্যম জিনিউজের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close