প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২১

ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে...

ব্যস্ততার কারণে অনেকেই ভাবেন সকালে তাড়াতাড়ি উঠে রান্না সেরে কাজে বের হবেন। কিন্তু ফ্রিজ খুলতেই দেখা গেল রান্নার সব জিনিস বরফ হয়ে আছে। যদিও বেশির ভাগ ফ্রিজ এখন ফ্রস্ট ফ্রি, তা-ও কিন্তু মাঝেমাঝে এমন সমস্যায় পড়তে হয় সবাইকে। তাড়াহুড়ার সময়ে এমন হলে মহাবিপদে পড়তে হয়। তবে কিছু সহজ নিয়ম মেনে চললে এই ধরনের সমস্যা থেকে সহজেই সমাধান পাওয়া যায়। যেমন-

১. ফ্রিজের থার্মোস্ট্যাটের দিকে খেয়াল রাখুন। অনেক সময় ফ্রিজে এত জিনিস রাখা থাকে যে কিছুতেই পেছনের দিকে থাকা থার্মোস্ট্যাটে চোখ যায় না। কিন্তু সেটা শূন্য ডিগ্রি সেলসিয়াসে রয়েছে কিনা সেটা সপ্তাহে অন্তত একদিন করে দেখে নিতে হবে। তার চেয়ে কম হয়ে গেলেই বেশি বরফ জমে।

২. খুব গরম খাবার ফ্রিজে রাখলে সেটি ঠান্ডা করতে ফ্রিজ বেশি কাজ করে। তখনই বেশি বরফ তৈরি হয়। তাই রান্না করার পর কিছুক্ষণ খাবারটা বাইরে রাখতে হবে। স্বাভাবিক তাপমাত্রায় এলে তবেই খাবার ফ্রিজে ঢোকাবেন। ৩. ফ্রিজ দেওয়ালে সঙ্গে লাগিয়ে রাখবেন না। অন্তত এক ফুট জায়গা ছেড়ে তারপর বসান। পেছনের কয়েল ঠান্ডা হতে দিতে হবে। না হলে ফ্রিজে বেশি বরফ জমবে। ৪. গ্যাসের পাশে বা কোনো হিটারের পাশে ফ্রিজ রাখবেন না। খুব বেশি গরম জিনিসের পাশে ফ্রিজ রাখলেও ঠান্ডা করতে বেশি বরফ জমে ফ্রিজারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close