খুলনা ব্যুরো

  ০৪ আগস্ট, ২০২১

খুলনায় করোনার মধ্যেই ডেঙ্গুর হানা

খুলনায় করোনা ভয়াবহতার মধ্যেই হঠাৎ করে হানা দিয়েছে ডেঙ্গু। গত সোমবার এক দিনেই খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে তিনজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে দুজন বাগেরহাটের এবং একজন নড়াইলের।

খুমেক হাসপাতাল সূত্রে জানা যায়, গত সোমবার রাত পৌনে ৪টার দিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সজীব (৩২) নামে এক রোগী ভর্তি হয়েছেন। তিনি বাগেরহাট মোরেলগঞ্জের কচুবুনিয়ার দেলোয়ারের ছেলে। একই দিন সন্ধ্যা ৬টার দিকে একই জেলার রামপাল উপজেলার বাঁশতলী এলাকার অপুর ছেলে অতিশ (৪) ভর্তি হয়েছে। এ ছাড়া রাত ৯টার দিকে নড়াইলের লোহাগড়ার লুটিয়া এলাকার কানু ঘোষের ছেলে লিংকন ঘোষ (১০) ভর্তি হয়।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. রবিউল ইসলাম বলেন, খুলনায় এখনো ডেঙ্গুর প্রভাব বিস্তার করেনি। তবু সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে ১০ শয্যার একটি ওয়ার্ড প্রস্তুত করা হবে। আগামী বৃহস্পতিবার (৫ আগস্ট) চিকিৎসকদের সঙ্গে বৈঠক করে ডেঙ্গু ওয়ার্ডের বিষয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে নগরীতে মশার উপদ্রব বেড়েছে। সন্ধ্যার পর মশার যন্ত্রণায় টেকা দায় হয়ে পড়েছে। এমনকি দিনের বেলায়ও মশার কামড়ে অতিষ্ঠ বলে অভিযোগ নগরবাসীর। তবে মশার উপদ্রব ঠেকাতে নগরীতে ব্যাপক কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন খুলনা সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আবদুল আজিজ।

তিনি বলেন, ‘মশার উপদ্রবরোধে খুলনা সিটি করপোরেশনের কাজ চলমান রয়েছে। কেসিসির ৪৬টি ফগার মেশিন রয়েছে। আরো ২০টি ফগার মেশিনের ওয়ার্ক অর্ডার হয়েছে। প্রতিদিনই ওয়ার্ডে ওয়ার্ডে ফগার মেশিনের মাধ্যমে মশক নিধন অভিযান চলমান। এ ছাড়া মশা নিধনে আমাদের ক্রাশ প্রোগ্রাম চলছে। বৃষ্টি হলে কালো তেল স্প্রে করা হচ্ছে। আর সব নালায় লার্ভাসাইট স্প্রে করা হয়েছে। এতে মশার উপদ্রব কমে যাবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close