গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

  ২১ জুন, ২০২১

৫৯ হাজার টাকার বাগাড়

যমুনা নদীতে এক জেলের জালে ৪৭ কেজি ৩০০ গ্রাম ওজনের একটি বাগাড় মাছ ধরা পড়েছে। মাছটি ১ হাজার ২৫০ টাকা কেজি দরে ৫৯ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। গতকাল রবিবার সকালে পাবনার কাজিরহাট উপজেলার ঢালারচর এলাকায় যমুনা নদীতে জেলে কালীদাস হালদারের জালে মাছটি ধরা পড়ে। তিনি কাজিরহাটের তিরোমনি গ্রামের বাসিন্দা।

জানা গেছে, জেলে কালীদাস রবিবার সকাল ৮টার দিকে দৌলতদিয়া ফেরিঘাটের দেলোয়ার হোসেনের আড়তে মাছটি নিয়ে যান। এ সময় বিশাল মাছটি দেখতে সেখানে উৎসুক জনতা ভিড় জমায়। পরে উন্মুক্ত নিলামের মাধ্যমে মৎস্য ব্যবসায়ী নুরু শেখ মাছটি ১ হাজার ২৫০ টাকা কেজি দরে ৫৯ হাজার ৩০০ টাকায় কিনে নেন। ব্যবসায়ী নুরু শেখ জানান, মাছটি তিনি উন্মুক্ত নিলামের মাধ্যমে ১ হাজার ২৫০ টাকা কেজি দরে কেনেন। পরে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করে ঢাকায় তার এক পরিচিত ব্যবসায়ীর কাছে পাঠিয়ে দেন। তাকে কেনা দাম বলে দিয়েছি। আশা করি তিনি আমাকে কিছু লাভসহ টাকা পাঠিয়ে দেবেন।

এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ জানান, পদ্মা-যমুনা নদীর পানি কমে গিয়ে এবং নদীতে অসংখ্য চর পড়ে নদী সংকুচিত হয়ে যাওয়ায় এ বছর প্রচুর পরিমাণে বড় বড় বাগাড়, বোয়াল, কাতল, রুই, পাঙাশসহ নানা মাছ ধরা পড়ছে। অভয়ারণ্য তৈরি করে বড় মাছগুলো সংরক্ষণ করা গেলে তারা বংশবিস্তার করে নদীতে মাছের বৃদ্ধি করতে পারতেন। তবে এ ধরনের বড় সাইজের মাছ পেয়ে জেলেরা খুব খুশি। এর মাধ্যমে তাদের আর্থিক দৈন্যতা দূর হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close