নিজস্ব প্রতিবেদক

  ১৬ এপ্রিল, ২০২১

সরবরাহ কম থাকায় চালের দাম বেড়েছে : অর্থমন্ত্রী

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ বেড়ে যাওয়ায় চালের উৎপাদন ব্যাহত হওয়ায় চালের সরবরাহ কমে গেছে। এ কারণে বাজারে চালের দাম বেড়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়ালি প্রাক-বাজেট আলোচনা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বর্তমানে ৫৫ টাকার নিচে মোটা চাল ও ৬৫ থেকে ৭০ টাকার নিচে চিকন চাল নেই। এরই মধ্যে ৮ থেকে ১০ লাখ টন চাল আমদানিরও অনুমোদন দেওয়া হয়েছে। তারপরও কেন চালের এ দাম এবং মূল্যস্ফীতিতে কী প্রভাব পড়ে এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ধান, চাল ও গম প্রকৃতির ওপর নির্ভরশীল। আমরা দাবি করি খাদ্যশস্যে স্বাবলম্বী। খাদ্যশস্যে আমরা স্বাবলম্বী হতে পারি সেই বছর যে বছর আমাদের প্রকৃতি স্বাভাবিক থাকে। তিনি বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও কৃষিতে সফল হতে পারেনি। এ ছাড়া আমাদের সঙ্গে যাদের যোগাযোগ আছে থাইল্যান্ডসহ সবারই কৃষিতে ঘাটতিতে রয়েছে। করোনাভাইরাস শুধু আমাদের দেশে নয় সারা বিশ্বকেই ক্ষতিগ্রস্ত করেছে। বরং আমাদের থেকে অন্যান্য দেশ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে কৃষকরা কৃষি কাজ করতে পারেনি। স্বভাবতই যখন স্বাভাবিক জীবন যাত্রা ব্যাহত হয় তখন কৃষি কাজ ব্যাহত হয়েছে। আর কৃষি ব্যাহত হওয়ার কারণেই সরবরাহ কমে গেছে। এ কারণেই চালের দাম বেশি।

গণমাধ্যম নেতাদের বিভিন্ন পরামর্শের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, শাইখ সিরাজ খাদ্য নিরাপত্তা, কৃষিতে ভর্তুকি বাড়ানো, পোলট্রি শিল্পের দিকে নজর দিতে পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে কৃষি খাতে আমাদের শিক্ষিত তরুণরা এগিয়ে আছে। পৃথিবীর বিভিন্ন দেশে শহর কেন্দ্রিক বিল্ডিংয়ের ছাদে কৃষি কাজ হচ্ছে। সে রকম আমাদের দেশেও করা যায় কি না তার পরামর্শ দিয়েছেন।

অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, আমাদের নতুন সময়ের সম্পাদক নাইমুল ইসলাম খান আলোচনায় অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close