নিজস্ব প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০২১

এলজিআরডিমন্ত্রী বললেন

দক্ষ নির্মাণশ্রমিক তৈরিতে প্রশিক্ষণের বিকল্প নেই

অদক্ষ শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নির্মাণশ্রমিকে পরিণত করতে বিএমইটি, কারিগরি শিক্ষা বোর্ড ও এলজিইডির মধ্যে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হবে। এই দক্ষ শ্রমিকদের ব্যবহার করেই স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্মিত অবকাঠামোর গুণগত মান ও টেকসই বা স্থায়িত্ব বাড়ানো যাবে। এসব কথা জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল সোমবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার এবং বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের আদলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে একটি ‘নির্মাণ দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হচ্ছে। বর্তমানে দেশে বিপুলসংখ্যক অদক্ষ শ্রমিক রয়েছেন, যারা প্রশিক্ষিত হলে দেশের সম্পদ হিসেবে বিবেচিত হবেন। ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা বাড়িয়ে দক্ষ নির্মাণশ্রমিক গড়ে তোলা সম্ভব। কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে এলজিআরডিমন্ত্রী আরো বলেন, এই শিক্ষাব্যবস্থার প্রতি অনেকেরই নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। সেই দৃষ্টিভঙ্গি দূর করতে হবে। দেশের সার্বিক উন্নয়নে কারিগরি শিক্ষাকে অর্থবহ করার জন্য সম্প্রসারিত ও মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করা জরুরি।

দেশের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করে সর্বোচ্চ সুবিধা নিতে হলে কারিগরি শিক্ষার প্রসারের বিকল্প নেই জানিয়ে মো. তাজুল ইসলাম বলেন, দেশের চাহিদা মিটিয়ে বিদেশে জনশক্তি রপ্তানি করলে আত্মকর্মসংস্থান যেমন বাড়বে, তেমনি বৈদেশিক মুদ্রাও আরো বেশি অর্জন করা সম্ভব।

তিনি বলেন, বাংলাদেশকে উন্নতসমৃদ্ধ দেশে পরিণত করতে হলে প্রজন্মের উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটাতে হবে এবং সেজন্য জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার প্রয়োজন।

বাংলাদেশ-জার্মান ও বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র দুটি পরিদর্শনকালে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেসবাহ উদ্দিন, বিএমইটি মহাপরিচালক মো. সামছুল আলম, এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আবদুর রশীদ খানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close