প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২১

খুদে কুস্তিগিরের অনুশীলন

১০ বছর বয়সি ৮৫ কেজি ওজনের শিশু কিউটার স্বপ্ন সুমো কুস্তিতে ইউকোজুনা হওয়া, অর্থাৎ সর্বোচ্চ রাংকিংয়ে পৌঁছানো। এরই মধ্যে অনূর্ধ্ব ১০-এ বিশ্ব চ্যাম্পিয়ান হয়েছে সে। জাপানের সুমো কুস্তিগির কিউটা ১০ বছর বয়সে যেমন সমবয়সিদের চেয়ে ওজনে দ্বিগুণ, শক্তিতেও তেমনি। গত বছর অনূর্ধ্ব ১০-এর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রিটেন এবং ইউক্রেনের প্রতিযোগীদেরও হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব সে অর্জন করে। কিউটা ১০ বছর বয়সেই সমবয়সিদের চেয়ে ওজনে দ্বিগুণ। তবে এই খুদে কুস্তিগীর কিউটা অনেক সময় বড় কুস্তিগিরকেও হারিয়ে দিতে পারে।

শিশু কিউটা কিন্ডারগার্টেনে থাকা অবস্থাতেই তার বাবার আগ্রহে সুমো টুর্নামেন্টে অংশ নেয়। বাবা সাবেক অপেশাদার সুমো খেলোয়াড় তাইসুক তার ছেলে সম্পর্কে বলেন, ‘কিউটা নিজে থেকেই এসব করতে পারে, ওর ভেতরে প্রতিভা রয়েছে।

তাই সে টুর্নামেটে জিতেছে। কিউটা আসলে কথা কম বলা লাজুক ধরনের একটি ছেলে। তবে ওর চেয়ে বড় বয়সিদের সঙ্গে কুস্তি করে, বড়দের হারিয়ে ভীষণ মজা পায় সে।’ বাবা সপ্তাহে ছয় দিন ছেলেকে কঠিন প্রশিক্ষণ দেন। কুস্তির সময় বাবা ছেলেকে এমন শক্ত করে চেপে ধরেন যে ১০ বছর বয়সি ছেলের নিঃশ্বাস নিতে কষ্ট হয় এবং সে কান্নাকাটি করে। তারপরও বাবা মনে করেন, ছেলের ভেতর থেকে পুরোটা বের করে আনার এটাই একমাত্র উপায়। তাছাড়া সুমো কুস্তির সর্বোচ্চ লক্ষ্যে পৌঁছতে কিউটা নিয়মিত সাঁতার কাটে এবং কঠিন সব শারীরিক ব্যায়াম ও অনুশীলন করে থাকে।

ছেলের প্রতিভার পুরোপুরি বিকাশের জন্য পরিবারের সবাইকে নিয়ে চলে যান ফুকাগাওয়া অঞ্চলে। টোকিওর ওই অঞ্চলে সুমোর ঈশ্বর বাস করেন বলে অনেকের বিশ্বাস। সুমো কুস্তিগীর তৈরির বিখ্যাত অনেক ক্লাব রয়েছে সেখানে। কিউটা দিনে গড়ে এক লিটারেরও বেশি দুধ পান করে এবং প্রচুর প্রোটিনসহ দিনে ২ হাজার ৭০০ থেকে ৪ হাজার ক্যালোরি গ্রহণ করে থাকে। মাংসের স্টেক তার প্রিয় খাবার। সূত্র : ডয়েচে ভেলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close