নিজস্ব প্রতিবেদক

  ১৭ জানুয়ারি, ২০২১

সাংবাদিকদের স্থানীয় সরকারমন্ত্রী

জলাবদ্ধতা নিরসনে দুই সিটি ভালো করবে

রাজধানীর সড়কে জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকার ওয়াসার কাছ থেকে দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করায় সিটি করপোরেশন এ ক্ষেত্রে ভালো করবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, এসব বিষয়ে কর্মপরিকল্পনা ঠিক করতে দুই সিটি করপোরেশনকে নিয়ে আগামী সপ্তাহে বৈঠক করা হবে।

গতকাল শনিবার রাজধানীর কারওয়ানবাজার ঢাকা ওয়াসা ভবনে বুড়িগঙ্গা হলে আয়োজিত ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড ২০১৯-২০’ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব কথা বলেন।

মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা নগরীর পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনের কাছে দেওয়ার পর থেকেই মন্ত্রণালয়ের নির্দেশনায় ইতোমধ্যে ড্রেনের বর্জ্য অপসারণ শুরু হয়েছে। আগামী সপ্তাহে দুই সিটি করপোরেশনকে নিয়ে এসব ব্যাপারে কর্মপরিকল্পনা ঠিক করা হবে। দুই মেয়রের পরিকল্পনা জেনে মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কর্মপরিকল্পনা ঠিক করে দেওয়া হবে। ঢাকা শহরের নাগরিক সমস্যা সমাধান করে একটি আধুনিক বাসযোগ্য দৃষ্টিনন্দন শহর করতে যা যা করা দরকার তা করা হবে।

তিনি বলেন, দুই সিটি করপোরেশনের মেয়ররা জনগণের ভোটে নির্বাচিত। জনপ্রতিনিধিরাই পারেন জনগণের আশা-আকাক্সক্ষা পূরণ করতে। জলাবদ্ধতা নিরসনের জন্য ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করায় মেয়ররা নগরবাসীকে এ সমস্যা থেকে মুক্তি দিতে পারবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আমিনবাজারে বর্জ্যরে যে স্তূপ সেখানে আর ময়লা ফেলার সুযোগ নেই এমন প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, মন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ শুরু করেন। সে অনুযায়ী বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য আমিনবাজারে ইনসিনারেশন প্লান্ট স্থাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে এবং কার্যক্রম শুরু হয়েছে। ইনসিনারেশন প্লান্টে প্রতিদিন যে পরিমাণ বর্জ্য লাগবে, সে পরিমাণ বর্জ্য সরবরাহ করলে যেখানে-সেখানে আর ময়লা-আবর্জনা পড়ে থাকবে না। এ ছাড়া সব সিটি করপোরেশন এবং প্রতি জেলায় ইনসিনারেশন প্লান্ট স্থাপন করা হবে।

ঢাকা দক্ষিণ সিটির সাবেক ও বর্তমান মেয়রের দ্বন্দ্বের প্রসঙ্গে সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সবার দৃষ্টিভঙ্গি এক নয়। বিভিন্ন ইস্যুতে মানুষের দৃষ্টিভঙ্গির পার্থক্য থাকতেই পারে। কিন্তু একটা সময়ের ব্যবধানে তা ঠিক হয়ে যায়। দুই মেয়রের দ্বন্দ্ব অচিরেই সমাধান হবে বলেও উল্লেখ করেন তিনি। এর আগে অনুষ্ঠানে দেওয়া প্রধান অতিথির বক্তব্যে মো. তাজুল ইসলাম বলেন, উন্নত দেশের তালিকায় যেতে বাংলাদেশ আর খুব বেশি দূরে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যাচ্ছেন, তাতে শুধু সময়ের অপেক্ষা মাত্র।

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনার নেতৃত্বে দেশে অনেক অর্জন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, অষ্টম পঞ্চবার্ষিকীতে সমন্বিত উদ্যোগকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। দেশকে কাক্সিক্ষত লক্ষ্যে নিতে হলে প্রত্যেকের ওপর যে দায়িত্ব রয়েছে, তা সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close