প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ জানুয়ারি, ২০২১

পোষা প্রাণীর অনুভূতি জানতে প্রযুক্তি!

আমরা কি পশুপাখির ভাষা বুঝতে পারি? পোষা প্রাণীর প্রতি গভীর মমত্ব আর ভালোবাসা, তাদের আবেগ, অনুভূতি, দুঃখ-কষ্ট সম্পর্কে আমাদের আধো আধো ধারণা দিলেও প্রযুক্তির সহায়তায় এখন থেকে এসব বিষয়ে পূর্ণ ধারণা পাবেন পশুপ্রেমীরা। আরো স্পষ্ট করে বললে, কুকুরপ্রেমীদের জন্য এসেছে এক বড় সুখবর। কুকুরের গলায় বিশেষ এক ধরনের বেল্ট পরিয়ে দিলেই জানা যাবে তাদের অনুভূতি ও মেজাজের হালচাল। এতে বিশ্বস্ত এই পোষা প্রাণীটির সঙ্গে মানুষের সখ্যতা আরো বাড়বে বলে আশা উদ্ভাবক প্রতিষ্ঠান পেটপুলসের। পেটপুলস ল্যাবের বৈশ্বিক বিপণন পরিচালক, অ্যান্ড্রু গিল বলেন, পেটপুলস কুকুরের কণ্ঠস্বর বিশ্লেষণ করে আপনাকে এমন কিছু তথ্য দেবে, যা মানুষ বুঝতে পারবে। আর শুধু বুঝতে পারাই নয়, এই যন্ত্র দিয়ে মানুষ তার পোষা কুকুরটির সঙ্গে আরো ভালোভাবে মনের ভাব আদান-প্রদান করতে পারবে।

দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান পেটপুলস ২০১৭ সালে আবেগ অনুভূতি বিশ্লেষণের জন্য কুকুরের ডাকের নমুনা সংগ্রহ শুরু করে। তিন বছর পর ৫০ প্রজাতির কুকুর থেকে সংগ্রহ করা ১০ হাজারের বেশি নমুনা পরীক্ষা-নিরীক্ষা করে একটি অ্যালগরিদম তৈরির মাধ্যমে যন্ত্রটি বাজারজাত করতে সমর্থ হয় প্রতিষ্ঠানটি।

তিনি আরো জানান, যখন কুকুর ডাকতে শুরু করবে তখনই যন্ত্রটি সেই ডাক সংগ্রহ করে আমাদের মূল সার্ভারে পাঠাবে। সেখানে কণ্ঠস্বর শনাক্ত করার প্রযুক্তি, অ্যালগরিদমের মাধ্যমে সেই ডাক যাচাই-বাছাই করবে। তারপর স্বল্প সময়ের মধ্যেই কুকুরের মালিকের স্মার্টফোনে থাকা অ্যাপটিতে চলে যাবে পোষা প্রাণীটির বিভিন্ন অনুভূতির তথ্য। গেল বছরের অক্টোবরে অনলাইনে এই যন্ত্রটি বাজারে ছাড়া হয়। অবাক করা এই যন্ত্রটি কিনতে খরচ পড়বে ৯৯ মার্কিন ডলার। সূত্র : দ্য ডেইলি মেইল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close