ব্রেকিং নিউজ

যুক্তরাষ্ট্রের ১০০ ভেন্টিলেটর ঢাকায়

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসায় যুক্তরাষ্ট্র সরকারের উপহারস্বরূপ পাঠানো ১০০টি ভেন্টিলেটর ঢাকায় এসে পৌঁছেছে। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। সূত্র : ইউএনবি

বিবৃতিতে দূতাবাস জানিয়েছে, ‘সবাই যখন কোভিড-১৯ মহামারি উত্তরণে একত্রে কাজ করছি, তখন সম্পূর্ণ নতুন ও মানসম্পন্ন এসব মেশিন অসংখ্য মানুষের জীবন বাঁচাবে।’

এর আগেই মার্কিন সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে ভেন্টিলেটর উপহার দেওয়া হবে বলে জানানো হয়েছিল। গত বৃহস্পতিবার বিকালে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভেন্টিলেটর ও গ্যাস এনালাইজার মেশিন হস্তান্তর সংক্রান্ত এক বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, কয়েক দিনের মধ্যে যুক্তরাষ্ট্র অত্যাধুনিক অন্তত ১০০টি ভেন্টিলেটর দেবে।

জাহিদ মালেক বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। দেশের যেকোনো দুর্যোগে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে দেশটি। এবার করোনাভাইরাস মোকাবিলা করতেও বাংলাদেশের সার্বিকভাবে নানা খাতে সহায়তা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ১০০টি ভেন্টিলেটর দেবে দেশটি।

ওই বৈঠকে আগামীতে ভ্যাকসিন উৎপাদন শুরু হলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন ডেপুটি সেক্রেটারি বাইগান। বাংলাদেশের পক্ষে দ্রুত ভেকসিন পেতে যুক্তরাষ্ট্র সব ধরনের সহায়তা করবে বলেও জানান তিনি। অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রীর কাছে দুটি উন্নত গ্যাস এনালাইজার মেশিন হস্তান্তর করেন স্টেফেন এডওয়ার্ড বাইগান ও আর্ল আর মিলার।

 

"