ব্রেকিং নিউজ

মহা-অষ্টমী আজ, হচ্ছে না কুমারীপূজা

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসবের মহা-অষ্টমী আজ। মহা-অষ্টমীই শারদীয় দুর্গাপূজার সবচেয়ে আকর্ষণীয় ও জাঁকজমকপূর্ণ দিন। এই দিনের আকর্ষণ কুমারীপূজা এবার ঢাকার রামকৃষ্ণ মিশনসহ অন্যান্য স্থানেও হচ্ছে না। পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, করোনাভাইরাস বা কোভিড-১৯ পরিস্থিতির কথা বিবেচনা করে এ বছর ঢাকায় কোনো ম-পে কুমারীপূজা উদ্যাপন করা হচ্ছে না। তবে ঢাকার বাইরে কয়েকটি জায়গায় কুমারীপূজা হতেও পারে।

গতকাল শুক্রবার ছিল মহাসপ্তমী। এই দিনে আরতির থালা থেকে ধোঁয়া মাখা আশীর্বাদ নিয়েছেন দেবীদুর্গার ভক্তরা। বিনিময়ে দেবীর পায়ে পড়েছে ভক্তদের পুষ্পাঞ্জলি। এদিকে ঢাকাসহ সারা দেশের পূজাম-পের পাশাপাশি হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে চলছে আনন্দের মহোৎসব। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত এই আনন্দে মাতোয়ারা। শারদীয় দুর্গোৎসবের মাধ্যমে শুধু হিন্দু সম্প্রদায় নয়, জাতি, ধর্ম, বর্ণ, দল-মত নির্বিশেষে সবাই এই উৎসবে শামিল হয়েছেন।

গতকাল সকালে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা হয়। পূজা শেষে ভক্তরা অঞ্জলি নেন। তবে করোনাভাইরাস বা কোভিড-১৯ ভাইরাসের কারণে এবার অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে সরাসরি টেলিভিশনে ও ফেসবুকে। ভক্তদের বাসায় বসেই অঞ্জলি দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ।

এদিকে গতকাল মহাসপ্তমীতে বিভিন্ন ম-পে করোনামুক্তি এবং দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায় বিশেষ প্রার্থনা হয়। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুপুর ১২টা ১ মিনিটে প্রার্থনা সভায় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, ঢাকা মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন ম-ল, পূজা উদ্যাপন পরিষদের উপদেষ্টা স্বপন কুমার সাহা, কাজল দেবনাথ প্রমুখ উস্থিত ছিলেন।

নির্মল কুমার চ্যাটার্জী বলেন, সপ্তমী, অষ্টমী ও নবমীপূজার দিন সকাল ১০টা ৪৫ মিনিটে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করবে কয়েকটি টেলিভিশন চ্যানেল। একই সময়ে মহানগর সার্বজনীন পূজা কমিটি, শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির নামের ফেসবুক পেজ থেকে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করা হবে। বাড়িতে বসেই এবার ভক্তরা মায়ের চরণে অঞ্জলি দেবেন বলে জানান তিনি।

চ-ীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামীকাল বিহিত-পূজার মাধ্যমে মহানবমী এবং সোমবার প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। এবার দেবী এসেছেন দোলায়, যাবেন হাতিতে চড়ে।

 

"