ব্রেকিং নিউজ

মুখের আদেশে রিকশা টানে রোবট

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

রোবটের ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। করোনাকালে সোশ্যাল ডিসট্যান্স মেনে চলার সময়ে আরো বেশি করে রোবট ব্যবহার দেখা যাচ্ছে। অনেক জায়গায় হোটেলের রুম সার্ভিসের কাজও হচ্ছে রোবটের মাধ্যমে। প্রযুক্তি এমন জায়গায় যাচ্ছে, হাতে টানা রিকশাও হয়তো একদিন রোবটে টেনে নিয়ে যাবে, এখনই এ ধরনের রোবটের সীমিত আকারে ব্যবহার শুরু হয়ে গেছ। যুগান্তকারী এই রোবটের আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্রের বোস্টন ডায়নামিক্স।

সুপ্রিয়া সাহু নামে এক আইএস অফিসার টুইটার হ্যান্ডলে একটি ভিডিও পোস্ট করেছেন। সেটি এখন নেট দুনিয়ায় ঘুরে বেড়াচ্ছে। সেখানে দেখা যাচ্ছে, একজন যাত্রী টানা-রিকশায় বসে আছেন। তবে কোনো মানুষ সেটিকে টেনে নিয়ে যাচ্ছে না। টেনে নিয়ে যাচ্ছে একটি কুকুর। সেই কুকুরও আবার রক্ত মাংসের নয় রোবট। তার নাম স্পট। সে কেমন আজ্ঞাবহ। রোবটটি আরোহীর কথা মতো টেনে নিচ্ছে টানা-রিকশাটি। এই রোবটটি তৈরি করেছে যুক্তরাষ্ট্র বোস্টন ডায়নামিক্স।

মার্কিন এই সংস্থার প্রধান কার্যালয় ম্যাসাচুসেটসে। এক গ্রাফিক ডিজাইনার অ্যাডাম স্যাভেজের সঙ্গে এই প্রজেক্টে কাজ করে বোস্টন ডায়নামিক্স। সেই সময় অ্যাডাম ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেন রোবটটিকে নিয়ে। তাতেই দেখা যাচ্ছে, কেমন মুখের আদেশেই বাজারের দিকে রিকশা টেনে নিয়ে যাচ্ছে রোবট কুকুর স্পট। এই ভিডিওরই একটি ছোট অংশ সুপ্রিয়া তার টুইটার

হ্যান্ডলে পোস্ট করেছেন। সূত্র দ্য ডেইলি মেইল।

 

 

"