ময়মনসিংহ (মহানগর) প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২০

বিনা উদ্ভাবিত ফসলের জন্য প্রচারণার আহ্বান

কম খরচে স্বল্পকালীন, অধিক ফলনশীল জাত

বন্যাপরবর্তী কৃষি কার্যক্রম নিয়ে কম খরচে স্বল্প জীবনকালীন অধিক ফলনশীল ধান, সরিষা ও ডালজাতীয় শস্যসহ বিনা উদ্ভাবিত জাতগুলোর আবাদ বাড়াতে কৃষি সম্প্রসারণ অধিদফতর ও বিএডিসিসহ দেশব্যাপী চাষি পর্যায়ে ব্যাপক প্রচার চালানোর আহ্বান জানিয়েছেন অতিরিক্ত কৃষি সচিব বলাই কৃষ্ণ হাজরা।

বুধবার সকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) সম্মেলন কক্ষে বিজ্ঞানী ও কৃষি কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এই আহ্বান জানান।

সভায় বিনা উদ্ভাবিত জনপ্রিয় বিভিন্ন জাত ও প্রযুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে উদ্যানতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. রফিকুল ইসলাম এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শহিদুল ইসলাম উদ্যানতাত্ত্বিক ফসল চাষাবাদ ও পাহাড়ি অঞ্চলে বিনার বিভিন্ন ফসল চাষাবাদ ও গবেষণা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বিনার গবেষণার সার্বিক দিক নিয়ে আলোচনা করেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল বাসার, পরিচালক গবেষণা ড. হোসনেয়ারা বেগম, পরিচালক প্রশাসন ড. মো. আবুল কালাম আজাদ এবং মাঠ পর্যায়ে বিনার বিভিন্ন গবেষণা ও সম্প্রসারণ নিয়ে মতবিনিময় করেন বিনার বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং কৃষি সম্প্রসারণের কর্মকর্তরা।

প্রধান অতিথি বলাই কৃষ্ণ হাজরা বলেন, বিনা দেশের একমাত্র প্রতিষ্ঠান পরমাণু শক্তি নিয়ে গবেষণা করে। দেশের উন্নয়নে বিনা উদ্ভাবিত নতুন নতুন জাত সারা দেশব্যাপী চাষাবাদ, কৃষকদের প্রশিক্ষণ, বীজ বিতরণ এবং মিডিয়ার মাধ্যমে প্রচার করে প্রান্তিক চাষিদের জানাতে হবে।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি গৌরীপুর উপজেলায় বিনা উদ্ভাবিত বিভিন্ন ফসলের মাঠ সরেজমিনে পরিদর্শন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close