ভোলা প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২০

মেঘনায় ডুবছে স্কুলভবন

ভোলার তজুমুদ্দিন উপজেলায় মেঘনায় বিলীন হওয়ার পথে ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত নিশ্চিন্তপুর শিকদার বাজার মডেল উচ্চবিদ্যালয়ের ভবনটি। উপজেলা সোনাপুর ইউনিয়নের দুর্গম চর জহির উদ্দিনে এটি অবস্থিত।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন। তিনি জানান, ভোলার মূল ভূখ- থেকে বিচ্ছিন্ন দুর্গম চর জহির উদ্দিনের মানুষের আশ্রয় ও শিক্ষা ব্যবস্থা প্রসারের লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসইএসডিপি) ২০১০-১১ অর্থবছরে ২ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে চারতলা বশিষ্ট স্কুল কাম আশ্রয় কেন্দ্রটি নির্মাণ করা হয়।

যদিও ২০০৮ সালেই অন্য আরেকটি ভবনে এ স্কুলের শিক্ষা কার্যক্রম চালু করে প্রশাসন; পরে তা নতুন ভবনে স্থানান্তর করা হয়। ২১টি কক্ষবিশিষ্ট এই স্কুলটি ২০১৭ সালে এমপিওভুক্ত হয়; দুর্গম চরের ২১৬ জন শিক্ষার্থী এবং ১২ জন শিক্ষক নিয়ে স্কুলের শিক্ষা কার্যক্রম চলছিল বলে জানান জাকির।

তিনি বলেন, ‘বর্তমানে স্কুলটি মেঘনার তীব্র ভাঙনের কবলে পড়ায় বই ও আসবাবপত্রসহ প্রায় কোটি টাকার মালামাল নিয়ে আমরা আশ্রয়হীন হয়ে পড়েছি।’ তজুমুদ্দিন উপজেলার সোনাপুর ইউপি চেয়ারম্যান নুরুন্নবী সিকদার বাবুল। তিনি বলেন, যেহেতু স্কুল ভবনটি বিলীনের পথে তাই চরের মানুষের আশ্রয় ও শিক্ষার প্রসার অব্যাহত রাখতে দ্রুত বিকল্প ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে উপজলা নির্বাহী অফিসার (ইউএনও) আল নোমান বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় নিলামের মাধ্যমে মালামাল অপসারণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কিন্তু নদী ভাঙনের তীব্রতা বেশি হওয়ায় ভবনের এরই মধ্যে ভেঙে গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close