বয়স কমিয়ে দেবে যে ফল

প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

বিদেশি ফল হলেও আমাদের দেশে পরিচিতি পেতে শুরু করেছে ড্রাগন ফল। এই ফল আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি ত্বক উজ্জ্বল করা থেকে শুরু করে ওজন কমাতেও কার্যকরী। এই ফল দেখতে যেমন সুন্দর, তেমন সুস্বাদুও। এটি দক্ষিণ আমেরিকার আদিবাসীদের প্রিয় ফল। তবে ভিয়েতনাম, থাইল্যান্ড এবং চীনেও পাওয়া যায়। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে আমরা কত কী ব্যবহার করি। কিন্তু উজ্জ্বল ত্বকের জন্য কিন্তু ক্রিম, সিরামই যথেষ্ট নয়। সঠিক খাবারই পারে ত্বকের সৌন্দর্যকে ধরে রাখতে। ত্বক ভালো রাখতে চাইলে ড্রাগন ফল বেছে নিন। দেশি ফল না হলেও বাজারে এর দেখা মিলবে। এর ব্যবহারে আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে দেবে না। এমনটাই প্রকাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ব্রণ নিয়ে সমস্যায় ভুগলে বা ত্বকের উজ্জ্বলতা কমলে এই ড্রাগন ফল বেশ কাজে লাগবে। কারণ এতে আছে প্রচুর ভিটামিন সি, যা আপনাকে ব্রণের সমস্যা থেকে মুক্তি দেবে। এই ফলের রস লাগিয়ে স্ক্রাব করলেও উপকার পাবেন।

রোদে পোড়া ত্বকের যতে ভিটামিন ই এর ক্যাপসুলের সঙ্গে একটি ড্রাগন ফলের চার ভাগের এক ভাগ মেশান এবং এটি ত্বকে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা পানিতে ভালো করে ধুয়ে নিন।

প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে আস্থা রাখতে পারেন ড্রাগনের ফলের ওপর। কারণ এর ৮০ শতাংশই পানি। অকালে ত্বক কুঁচকে যাওয়া রোধ করতে চাইলে এই ফল আপনার জন্য কার্যকরী। এক টেবিল চামচ ড্রাগন ফলের সঙ্গে এক টেবিল চামচ দই মেশান। ফলটি ম্যাশ করুন। মিশ্রণটি আপনার মুখে লাগান। আপনার চোখের নিচে পুরু করে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

ড্রাগন ফল ভিটামিন সিতে ভরপুর। এই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ভিটামিন সি এর বেশি প্রয়োজন। এই ফল আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

শরীরে শ্বেত রক্ত কণিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে ড্রাগন ফল। এটি ওজন কমাতেও সাহায্য করতে পারে। কারণ এর ৮০ শতাংশই পানি। ড্রাগন এমন একটি ফল যা প্রচুর ফাইবার সমৃদ্ধ, যা অন্ত্রের গতিবিধিকেও নিয়ন্ত্রণ করে। তাই বয়স ধরে রাখার পাশাপাশি সুস্থতার জন্য ড্রাগন ফল রাখুন প্রতিদিন।

 

"