হিরোশিমা ট্র্যাজেডিতে বার্তা

শান্তিময় ও সম্প্রীতির বিশ্ব গড়তে কাজ করবে জাপান

প্রকাশ : ০৭ আগস্ট ২০২০, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ‘জাপান ও বাংলাদেশের জনগণসহ সবার জন্য আরো শান্তিময় ও সম্প্রীতির বিশ্ব গড়ে তোলার জন্য একসঙ্গে কাজ করে যাব। গতকাল বৃহস্পতিবার বিশ্ব হিরোশিমা ট্র্যাজেডির ৭৫তম বার্ষিকী উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

হিরোশিমা দিবস উপলক্ষে জাপানের রাষ্ট্রদূত বলেন, ‘আমি আশা করি, এ ৬ আগস্ট মানুষকে, বিশেষত তরুণ প্রজন্মকে যুদ্ধের ভয়াবহতা ও শান্তির গুরুত্ব সম্পর্কে সচেতন হতে অনুপ্রাণিত করবে। যেহেতু মানবিক সংকট ও মহামারি জাতীয় সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে, যেকোনো মুহূর্তে সামরিক সংঘর্ষের শঙ্কা রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে জাতি-বর্ণ নির্বিশেষে একসঙ্গে শান্তির বিষয়ে চিন্তাভাবনা করা ও তা ভাগ করে নেওয়ার বিষয়টি আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।’ ‘আণবিক বোমার শিকার অসংখ্য আত্মার প্রতি আমার আন্তরিক সমবেদনা। হিরোশিমা ও নাগাসাকির বোমা হামলার ৭৫ বছর হয়েছে। প্রতি বছর বেঁচে যাওয়া লোকের সংখ্যা দ্রুত কমে যাচ্ছে। তাই এ ট্র?্যাজেডির কথা স্মরণ করা ও সেখান থেকে যে শিক্ষা আমরা পেয়েছি, সেগুলো ভবিষ্যৎ প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে,’ যোগ করেন তিনি।

ইতো নাওকি আরো বলেন, ‘গত বছর যখন আমি বাংলাদেশে প্রথম এসেছি, তখন আমার কাছে এটি একটি আনন্দদায়ক আশ্চর্যের বিষয় ছিল যে এত বেশি বাংলাদেশি হিরোশিমা ও নাগাসাকি ট্র্যাজেডির বিষয়ে জানেন। অনেক বাংলাদেশি কয়েক দশক ধরে ৬ আগস্ট হিরোশিমা ও নাগাসাকি ট্র্যাজেডিকে হিরোশিমা দিবস হিসেবে স্মরণ করে চলেছেন। বাংলাদেশ থেকে জাপানের প্রতি সেই মমত্ববোধ আমাদের কাছে অনেক অর্থবহ। তাই বাংলাদেশে হিরোশিমা দিবস অত্যন্ত তাৎপর্যপূর্ণ।’

 

"