নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২০

অস্থিরতা সৃষ্টি করলে সামাজিক মাধ্যমের বিরুদ্ধেও ব্যবস্থা

তথ্যমন্ত্রী

ফেসবুক, টুইটার, ইউটিউব বা অন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে অস্থিরতা ছড়ালে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ইউরোপে ফেসবুক, টুইটার, ইউটিউব বা অন্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহার করে সমাজে অস্থিরতা তৈরি, ফেক নিউজ করা, কারো চরিত্রহনন করলে এ ধরনের সার্ভিস প্রোভাইডারদের জরিমানা করার বিধান রয়েছে। গতকাল বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে ঈদ পুনর্মিলনী সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। একই সঙ্গে গণমাধ্যমের স্বার্থে এগুলো ট্যাক্সেশনের আওতায় আনা প্রয়োজন উল্লেখ করে প্রয়োজন হলে আলোচনা করে নতুন আইন করা হবে বলেও জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের বিদ্যমান আইনে আমরা জরিমানা করতে পারি। প্রয়োজনে সেই পদক্ষেপ নেব। আমরা আলাপ-আলোচনা করছি, প্রয়োজন হলে নতুন আইন করা হবে। তবে প্রচলিত আইনেই যারা সার্ভিস প্রোভাইডার হাজার হাজার কোটি টাকা ব্যবসা করে নিয়ে যাবেন আর ডোমেইন ব্যবহার করে যা ইচ্ছা তা করবে সেটার জবাবদিহি থাকবে না সেটাতো হতে পারে না। পাশাপাশি সমাজে রাষ্ট্রের অস্থিরতা তৈরি করবে, একে অপরের চরিত্রহনন করবে এবং তরুণ সমাজকে বিপথে পরিচালিত করবে। এজন্য যে ডোমেইন বা সার্ভিস দিচ্ছে তাদের দায় রয়েছে। সেজন্য প্রয়োজনে তাদেরও জরিমানা করা হবে।

তিনি বলেন, এরই মধ্যে ব্যবহারকারীদের ট্যাক্সেশনের আওতায় আনা হয়েছে। বাংলাদেশ থেকে যারা ব্যবহার করে তারা ট্যাক্স দিচ্ছে। কিন্তু তারা যে আমাদের দেশকে ব্যবহার করে টাকা উপার্জন করে নিয়ে যাচ্ছে সেজন্য ইনকাম ট্যাক্স দিচ্ছে না। সেটা দেওয়া প্রয়োজন। এ লক্ষ্যে বিভিন্ন দেশে আইন হয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, গণমাধ্যমের স্বার্থে এগুলো ট্যাক্সেশনের আওতায় আনা প্রয়োজন। আমিও মনে করি মূলধারার গণমাধ্যমগুলো ট্যাক্সেশনের আওতায় আনা প্রয়োজন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক নিয়োগের বিষয়ে তিনি বলেন, আমি চট্টগ্রামের মানুষ হিসেবে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি একজন মাঠের রাজনীতিবিদকে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক নিয়োগ করেছেন। সুজন তরুণ বয়স থেকে ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি মাঠের কর্মী। সব সময় মাঠে ছিলেন, সজ্জন ব্যক্তি হিসেবে তার পরিচিতি রয়েছে। আমি মনে করি তিনি সিটি করপোরেশনকে এই ক্রান্তিকালে নেতৃত্ব দিতে পারবেন। তার মতো একজন রাজনীতিবিদের মূল্যায়ন করেছেন প্রধানমন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close