নিজস্ব প্রতিবেদক

  ১১ এপ্রিল, ২০২০

মৌচাষিদের সহযোগিতার আশ্বাস বিসিকের

করোনাভাইরাসের বিস্তার রোধে যানবাহন চলাচল সীমিত থাকায় সমস্যার মুখে পড়া মৌচাষি ও মৌয়ালদের সহযোগিতা করার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। বিশেষ করে, সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম শুরু হওয়ায় সেখানে মৌয়ালরা যেতে কোনো প্রতিবন্ধকতার মুখে পড়লে বিসিক এ ক্ষেত্রে সহায়তা দেবে বলে করপোরেশনের চেয়ারম্যান মোশতাক হাসান জানিয়েছেন।

তিনি বলেন, সুন্দরবনে মধু আহরণে কোনো সমস্যা দেখা দিলে মৌয়ালরা বিসিকের খুলনা, বাগেরহাট, পটুয়াখালী ও সাতক্ষীরা জেলা অফিসগুলোতে যোগাযোগ করতে পারবেন। বিসিকের পক্ষ থেকে তাদের সর্বাত্মক সহায়তা দেওয়া হবে। বিসিকের আধুনিক পদ্ধতিতে মৌ-চাষ প্রকল্পের পরিচালক খন্দকার আমিনুজ্জামান বলেন, প্রতি বছর ১৫ অক্টোবর থেকে ৩১ মে পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে মধু সংগ্রহ করা হয়। বর্তমানে দেশে ২ হাজার ৫০০ মৌ খামার ও ১ লাখ ২০ হাজারের বেশি মৌ-বাক্স রয়েছে। এসব খামার থেকে প্রতি বছর গড়ে ১০ হাজার টন মধু উৎপাদিত হয়। আমিনুজ্জামান জানান, এবারের মৌসুমে ইতোমধ্যে ৮ হাজার টন মধু সংগ্রহ করা হয়েছে। বর্তমানে সুন্দরবনের মধু সংগ্রহের মৌসুম চলছে।

সারা দেশে বিসিকের ছয়টি মৌমাছি পালন কেন্দ্র রয়েছে এবং দেশে প্রায় ৮ হাজার মৌচাষি উৎপাদনে জড়িত। প্রতি বছর মার্চ মাসজুড়ে দিনাজপুর, নাটোর, মাগুরা, গাজীপুর, ঠাকুরগাঁও, রংপুরসহ বিভিন্ন জেলায় লিচুবাগানে মৌ-চাষ করে মধু সংগ্রহ করেন চাষিরা। তবে করোনাভাইরাসের মহামারির কারণে উত্তরাঞ্চলসহ দেশের অন্যান্য অঞ্চলে মৌ-চাষি ও মৌয়ালদের মধু উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা রয়েছে। তিনি বলেন, গত কয়েক বছরে বিশ্ব বাজারে বাংলাদেশের মধুর যে চাহিদা তৈরি হয়েছে, করোনাভাইরাসের বৈশ্বিক সংকটে তা ক্ষতিগ্রস্ত হতে পারে। গত শতাকের ৯০ এর দশকে সর্বপ্রথম ভারতে মধু রফতানি করে বাংলাদেশ। এখন জাপানেও মধু রফতানি হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close