ড. মো. শাহ কামাল খান

  ১৩ মার্চ, ২০২৩

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কৃষি আবহাওয়া প্রকল্প

জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। কাজেই নির্ভরযোগ্য কৃষি আবহাওয়াবিষয়ক তথ্য কৃষকদের মধ্যে সময়মতো পৌঁছে দেওয়া কৃষিপ্রধান বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে প্রতিকূল আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে যেমন ফসল রক্ষা করা যাবে, তেমন অনুকূল আবহাওয়াকে কাজে লাগিয়ে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানো যাবে। সে কারণেই বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ‘কৃষি আবহাওয়া তথ্যপদ্ধতি উন্নতকরণ প্রকল্প’ বাস্তবায়ন করছে। কৃষি আবহাওয়া তথ্যপদ্ধতি উন্নতকরণ (১ম সংশোধিত) প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে, আবহাওয়া এবং নদ-নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নতমানের এবং নির্ভরযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো এবং এ-সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহারে ডিএইর সক্ষমতা বৃদ্ধি করা।

প্রকল্প পরিচালক ড. মো. শাহ কামাল খান জানান, প্রাকৃতিক দুর্যোগপ্রবণ বাংলাদেশে দুর্যোগকালীন এবং স্বাভাবিক অবস্থায় আবহাওয়া ও জলবায়ু, নদ-নদীর পানির অবস্থা, কৃষি আবহাওয়াবিষয়ক তথ্য কৃষকদের মধ্যে পৌঁছে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প টেকসই কৃষি উৎপাদনের জন্য কৃষি আবহাওয়াবিষয়ক তথ্য কৃষকদের কাছে তাদের উপযোগী ভাষায় সরবরাহ করে যাচ্ছে, যা কৃষি উৎপাদনে যথাযথ পরিকল্পনা গ্রহণে সহায়ক ভূমিকা পালন করছে। প্রাপ্ত তথ্য ও কৃষি আবহাওয়া পরামর্শ কাজে লাগিয়ে কৃষকরা প্রতিকূল আবহাওয়া মোকাবিলার পাশাপাশি অনুকূল আবহাওয়ায় করণীয়বিষয়ক তথ্যসমূহ সদ্ব্যবহার করে মাঠের ফসল রক্ষা, অর্থের সাশ্রয় ও উৎপাদন বৃদ্ধি করতে পারেন। ইতোমধ্যে প্রকল্পের আওতায় বামিস পোর্টাল (www.bamis.gov.bd) স্থাপিত হয়েছে। এটি একটি ডায়নামিক ওয়েব পোর্টাল- যেখানে কৃষি আবহাওয়া পরামর্শসহ বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত আবহাওয়া-সংক্রান্ত তথ্য-উপাত্ত এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত নদ-নদীর তথ্য-উপাত্ত সন্নিবেশিত হয়। এই পোর্টাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট অন্য প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সংযুক্ত।

প্রকল্পের আওতায় নিয়মিত সপ্তাহে দুদিন ৬৪ জেলার জন্য এবং এক দিন জাতীয় পর্যায়ে কৃষি আবহাওয়া বুলেটিন তৈরি ও সরবরাহ করা হয়। এ পর্যন্ত জেলাপর্যায়ে ৪ শতাধিক এবং জাতীয় পর্যায়ে দুই শতাধিক বুলেটিন দেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের (ঘূর্ণিঝড় ফণী, বুলবুল, বন্যা ও আকস্মিক বন্যা, আম্ফানসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ) আগে ও পরে করণীয় সম্পর্কে সচেতন করে এ পর্যন্ত অর্ধশতাধিক বিশেষ কৃষি আবহাওয়া বুলেটিন দেওয়া হয়েছে। কৃষি আবহাওয়া বুলেটিন বামিস পোর্টালে নিয়মিত আপলোড করা হয় এবং বামিস পোর্টালের মাধ্যমে এই সেবা সবার জন্য উন্মুক্ত। কৃষি আবহাওয়া সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ প্রস্তুত ও বিস্তারের জন্য কৃষি আবহাওয়া তথ্যপদ্ধতি উন্নতকরণ প্রকল্প বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যক্রম হাতে নিয়েছে যার মধ্যে রয়েছে- উপজেলা, জেলা এবং জাতীয়পর্যায়ে কৃষি আবহাওয়াবিষয়ক কারিগরি কমিটি গঠন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ১২টি অঞ্চলে কমিউনিটি রেডিও স্থাপন, দুটি বিশ্ববিদ্যালয়ে কৃষি আবহাওয়া বিভাগ চালু, ফসল আবহাওয়া পঞ্জিকা তৈরি, ৪৮৭ উপজেলায় এগ্রোমেট কিওস্ক স্থাপন, এসএএওদের জন্য ৬৬৬৪টি ট্যাবলেট ক্রয় ও বিতরণ, বিএআরআই/বিআরআরআই/বিজেআরআই/বিএসআরআইর ক্রপ সিমুলেশন মডেল প্রস্তুতির কাজে বিভিন্ন ইন্সট্র্রুমেন্ট সরবরাহ এবং গবেষণা কার্যক্রমের জন্য অর্থায়ন, বৃষ্টিপাত ও শিলাবৃষ্টির তথ্য সন্নিবেশ করার জন্য ওয়েববেজড সফ্টওয়্যার তৈরি, ৪৮৭ উপজেলার আবহাওয়া রিস্ক ম্যাপিং, এগ্রোমেট ডেটা এনালাইসিস, কৃষি আবহাওয়া তথ্যসেবা প্রদানের জন্য কম্পিউটার সফ্টওয়্যার/মোবাইল অ্যাপলিকেশন তৈরি, কৃষি আবহাওয়া সম্পর্কিত তথ্য ও পরামর্শ কৃষকদের কাছে পৌঁছানো এবং তাদের প্রতিক্রিয়া জানা, মিড টার্ম ইভালুয়েশন, ডকুমেন্টারি ফিল্ম তৈরি, ৪৮৭ উপজেলার জন্য কৃষি আবহাওয়াবিষয়ক ডেটাবেইস তৈরির জন্য ডেটা ডিজিটাইজেশন, গবেষণা প্রতিষ্ঠানসমূহের অংশগ্রহণে ক্রপ সিমুলেশন মডেল তৈরি, ৬৪ জেলায় এলইডি আউটডোর ডিসপ্লে বোর্ড স্থাপন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সদর দপ্তর, ১৪ অঞ্চল, ৬৪ জেলা ও ৪৯২ উপজেলায় ইন্টারনেট সংযোগ স্থাপন, ডিএইর সদর দপ্তর, ১৪ অঞ্চল, ৬৪ জেলা ও তিনটি গবেষণা প্রতিষ্ঠান (বিআরআরআই, বিজেআরআই, বিএসআরআই) এ ভিডিও কনফারেন্সিংয়ের ব্যবস্থা।

নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া এবং জলবায়ুবিষয়ক ঝুঁকি-সংক্রান্ত তথ্য-উপাত্ত কৃষকের উপযোগী করে প্রস্তুত করে তা নিম্নলিখিত বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে কৃষকের কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে অবদান রেখে চলেছে এ প্রকল্প।

লেখক : প্রকল্প পরিচালক

কৃষি আবহাওয়া তথ্যপদ্ধতি উন্নতকরণ প্রকল্প

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close