reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জুলাই, ২০২২

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাকৃবির ৭ রোভারের ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড অর্জন

মানবকল্যাণে আত্মনিবেদনের স্বীকৃতিস্বরূপ প্রতি বছরের মতো এবারও ‘ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড’ প্রদান করেছে বাংলাদেশ স্কাউটসের জাতীয় সদর দপ্তর। প্রথমবারের মতো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রোভার স্কাউট গ্রুপের সাতজন রোভার এ অ্যাওয়ার্ড অর্জন করেছেন। অগ্নিনির্বাপণ, বন্যা, জলোচ্ছ্বাস, আপৎকালীন উদ্ধার, ত্রাণসামগ্রী সংগ্রহ ও বিতরণ ইত্যাদি কাজে আত্মনিবেদন করায় সাহসী ও গৌরবময় স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ স্কাউটস কর্তৃক এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সোমবার (২৭ জুন) জাতীয় কাউন্সিলের ৫০তম (সুবর্ণজয়ন্তী) বার্ষিক সাধারণ সভায় এ অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের নাম তালিকা আকারে ঘোষণা করে বাংলাদেশ স্কাউটস। এ বছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মো. মিলন হোসেন, ইবনুল ফাইয়াজ, অঞ্জন মল্লিক, মো. রনি হাসান, মাহফুজা আক্তার মিষ্টি, মো. রায়হান উদ্দিন এবং জিসান মোস্তাসিন ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড অর্জন করেন। তাদের অনুভূতি শুনেছেন তানিউল করিম জীম

মো. রনি হাসান

বাংলাদেশ স্কাউটসের সদস্য হিসেবে একজন রোভারের মূলমন্ত্র হচ্ছে সেবা প্রদান করা। দেশের কল্যাণে যুক্ত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আর্থসামাজিক উন্নয়ন কিংবা প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায় বাকৃবি রোভার স্কাউট গ্রুপের প্রতিটি সদস্য প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করতে সর্বদা প্রস্তুত আছি।

মাহফুজা আক্তার মিষ্টি

মানুষ যখন মানুষের জন্য, সমাজের ভালোর জন্য কোনো কাজ করে, তা তাদের আত্মতৃপ্তির জন্যই করে। মানুষের জন্য কাজ করার যে আত্মতৃপ্তি তার চেয়ে বড় পুরস্কার আর হয় না। এরপরও যেকোনো কাজের জন্য যখন সামাজিক বা রাষ্ট্রায়ত্ত স্বীকৃতি পাওয়া যায়, তার আনন্দ অতুলনীয়। এভাবেই মানুষের ভালোর জন্য, সুন্দর-সুস্থ সমাজ এবং রাষ্ট্র গঠনে আমৃত্যু ভূমিকা রেখে যেতে চাই। এ পৃথিবীকে যেমন পেয়েছি, তার চেয়েও আরো একটুখানি ভালো করে যেন রেখে যেতে পারি সেটাই হবে পরম পাওয়া।

ইবনুল ফাইয়াজ

বাংলাদেশ স্কাউটস থেকে স্বীকৃতি অবশ্যই একজন রোভার হিসেবে অন্যতম সেরা প্রাপ্তি। রোভার হিসেবে নিঃস্বার্থভাবে সেবা দেওয়ার সময়ের মূল প্রাপ্তি সেবা পাওয়া মানুষদের হাসিমুখ আর আশীর্বাদ। এভাবেই আমৃত্যু সব জীবের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই। সব বিপদ, সব প্রতিকূলতা হাসি নিয়ে মোকাবিলা করতে চাই, সবাইকে নিয়ে ভালো থাকতে চাই।

অঞ্জন মল্লিক

স্কাউটের প্রতিষ্ঠাতা বিপি বলেছেন, ‘পৃথিবীকে যেমন করে পেয়েছ তার থেকে সুন্দর করে রেখে যেতে চেষ্টা কর।’ আমরা সেই প্রচেষ্টা নিয়েই বাকৃবি রোভার স্কাউট গ্রুপ সেবা প্রদান করে চলেছি। করোনার সময়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা, মাস্ক বিতরণ, শীতবস্ত্র প্রদান ইত্যাদি কার্যক্রম পরিচালনা করেছি। সামনের দিনগুলোতেও বাকৃবি রোভার স্কাউট গ্রুপ সেবা প্রদানে সদা প্রস্তুত। একজন স্কাউটের চরম প্রাপ্তি নিজেকে সৎ, যোগ্য এবং সুনাগরিক হিসেবে গড়ে তোলা। অ্যাওয়ার্ড কোনো কাজের স্বীকৃতি মাত্র। অ্যাওয়ার্ড একদিকে যেমন ভালো কাজে উদ্বুদ্ধ করে তেমনি কাজের গতি আরো বাড়িয়ে দেয়। আমার স্কাউটিং জীবনের প্রথম অ্যাওয়ার্ড ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড। আমাকে অ্যাওয়ার্ডটির জন্য মনোনীত করায় ধন্যবাদ জানাই বাংলাদেশ স্কাউটসকে।

মো. রায়হান উদ্দিন

মানবসেবার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপকে। সেই সাথে ধন্যবাদ আমার স্কাউটিং জীবনের সব স্কাউটবন্ধু এবং স্কাউটদের। সবার কাছে দোয়া প্রার্থী, সবাই আমার জন্য দোয়া করবেন যেন সারাজীবন নিজেকে মানবসেবায় আত্মনিয়োগ করতে পারি।

মো. মিলন হোসেন

স্বীকৃতি সবসময়ই কাজের প্রতি আগ্রহ, উদ্দীপনা বাড়িয়ে দেয়, আমার ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। এই আগ্রহ ধরে রেখে ভবিষ্যতে আরো বেশি বেশি সামাজিক উন্নয়নমূলক কাজে নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করব। সেই সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ ও বাংলাদেশ স্কাউটের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার এই ছোট ছোট কাজের মূল্যায়ন করার জন্য।

জিসান মোস্তাসিন

সেবার মূলমন্ত্রকে ধারণ করে নিরলস কাজ করে থাকেন একজন রোভার স্কাউট সদস্য। পৃথিবীকে আরো সুন্দর করে রেখে যাওয়ার প্রচেষ্টায় নিয়োজিত রোভারদের ‘ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড’ অনুপ্রাণিত করবে তাদের কাজের পরিধি আরো বিস্তৃত করার। লেখাপড়ার পাশাপাশি জনসাধারণের সরাসরি সংস্পর্শে কাজ করার অনুভূতিটি অন্যরকম। জ্ঞান-দক্ষতাণ্ডচরিত্র বিনির্মাণে স্কাউটিং অতুলনীয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close