ড. জগৎ চাঁদ মালাকার

  ১০ জানুয়ারি, ২০২২

বাণিজ্যিক কৃষিতে বাংলাদেশের সাফল্য

কৃষিক্ষেত্রে অর্জিত সাফল্য : বাংলাদেশ আজ বিশ্বে ধান উৎপাদনে তৃতীয়, পাট রপ্তানিতে প্রথম, সবজি উৎপাদনে তৃতীয়। চা উৎপাদনে চতুর্থ। আলু উৎপাদনে অষ্টম। আম উৎপাদনে সপ্তম। পেয়ারা উৎপাদনে অষ্টম। ফল উৎপাদনে ২৮তম ফসলের জাত উৎপাদনে প্রথম স্থান। বর্তমানে বাংলাদেশে ভরণ-পোষণ কৃষি থেকে বাণিজ্যিক কৃষিতে এগিয়ে যাচ্ছে

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। বর্তমানে বাংলাদেশ বাণিজ্যিক কৃষিতে এগিয়ে যাচ্ছে। ফলস্বরূপ এ দেশে বর্তমানে ড্রাগণ ফল, মাল্টা, কমলা, স্ট্রবেরি, কফি, কাজুবাদাম, মেলন ইত্যাদি সফলভাবে চাষ করা হচ্ছে। বিশাল জনসংখ্যার খাদ্য ও পুষ্টি জোগানের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি, আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু আন্তর্জাতিকভাবে স্বীকৃত accredited

laboratory না থাকায় দেশের জন্য গ্রহণযোগ্য এমআরএল অথবা এক্সেপটেবল ডেইলি ইনটেক (এডিআই) মাত্রা নির্ণয় করা সম্ভব হয়নি। ফলমূল ও শাকসবজি রপ্তানির মাধ্যমে কেন্দ্রীয় প্যাকিং হাউস থেকে পুরোদমে রপ্তানি কার্যক্রম শুরু হয় এবং কোনো রকম Non Compliance ছাড়াই ২০১৭ সালে সফলতার সঙ্গে রপ্তানিকার্য সম্পাদন করে।

রপ্তানিকৃত সবজির নাম : লাউ, চাল কুমড়া, কচু, মুখী কচু, লতি কচু, কচুর ডোগা, কচুর শাক, কলার থোড়, কলার মোঁচা, কাঁচা কলা, পেঁপে, খিরা, মিষ্টিকুমড়া, শিম, শিমের বিচি, কাঁঠালের বিচি, পেঁয়াজ পাতা, থানকুনি পাতা, মূলা, শশা, রজত পাতা, পটল, চিচিঙ্গা, কাঁকরোল, করলা, ধন্দুল, ঢ্যাঁড়শ, ডাঁটা, ঝিঙ্গা, চুকর পাতা, বাঁধাকপি, সজিনা, বেগুন, লালশাক, লাউশাক, ডাঁটাশাক ইত্যাদি।

রপ্তানিকৃত ফল : আম, কাঁঠাল, জারালেবু, সুপারি, লটকন, জাম্বুরা, তাল, শুকনাবরই, আমড়া, কামরাঙ্গা, জলপাই, পেয়ারা, আমলকী, তেঁতুল, কাঁচা তেঁতুল, বরই, অড়বরই, চালতা, বেল, কদবেল, তৈকর, সফেদা, ডেফল, চুকর ফল, লুকলুকি, কচিডাব, পানিফল, বিলাতিগাব, করমচা, বেত ফল ইত্যাদি।

অন্যান্য : আঁখ, কাঁচা হলুদ, ধনিয়াপাতা, বিলাতি ধনিয়াপাতা, নাগা মরিচ, কাঁচা মরিচ ইত্যাদি।

রপ্তানিকৃত দেশের নাম : ১. যুক্তরাজ্য ২. ইতালি ৩. ফ্রান্স ৪. গ্রিস ৫. জার্মানি ৬. সুইডেন ৭. ফিনল্যান্ড ৮. সুইজারল্যান্ড ৯. অস্ট্রিয়া ১০. নেদারল্যান্ডস।

বাংলাদেশের কৃষিজাত পণ্যের বিদেশে ব্যাপক চাহিদা ও সম্ভাবনা থাকা সত্ত্বেও রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতার কারণে কাক্সিক্ষত লক্ষ্য অর্জন ব্যাহত হচ্ছে। যার মধ্যে কাঁচা শাকসবজি, ফলমূল ইত্যাদির উৎপাদন পর্যায়ে মানসম্মত উৎপাদন কলাকৌশল গ্রহণ না করা, পরিবহন সমস্যা, নিম্নমানের মোড়ক ও প্যাকেটজাতকরণ এবং মানসম্মত পণ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকা। রপ্তানি সংক্রান্ত আন্তর্জাতিক বিভিন্ন নির্দেশনা, সিদ্ধান্তগুলো, বিভিন্ন চুক্তি, পলিসি সংক্রান্ত সব বিষয় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অবহিতকরণের ব্যবস্থা করে চলমান বিশ্বে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে রপ্তানি প্রতিযোগিতায় টিকে থাকার মতো পরিস্থিতি নিশ্চিতকরণ প্রয়োজন। কার্গো বিমান/চার্টাড বিমানের ব্যবস্থাসহ বিমানের স্পেস সহজলভ্যকরণ করা প্রয়োজন।

কৃষিক্ষেত্রে অর্জিত সাফল্য : বাংলাদেশ আজ বিশ্বে ধান উৎপাদনে তৃতীয় স্থান। পাট রপ্তানিতে প্রথম স্থান। সবজি উৎপাদনে তৃতীয় স্থান। চা উৎপাদনে চতুর্থ স্থান। আলু উৎপাদনে অষ্টম স্থান। আম উৎপাদনে সপ্তম স্থান। পেয়ারা উৎপাদনে অষ্টম স্থান। ফল উৎপাদনে ২৮তম স্থান। ফসলের জাত উৎপাদনে প্রথম স্থান। বর্তমানে বাংলাদেশে ভরণ-পোষণ কৃষি থেকে বাণিজ্যিক কৃষিতে এগিয়ে যাচ্ছে।

ফল, সবজি ও ফুডস্টাফ রপ্তানি চিত্র : বাংলাদেশ হতে ২০২০-২১ অর্থবছরে ইউকে ও নেদারল্যান্ডস এ যথাক্রমে ১৩৪০ দশমিক ৭৯ টন ও ৯ দশমিক ৬৪ টন ফল রপ্তানি হয়েছে। একই বছরে ইউকে ও নেদারল্যান্ডস এ যথাক্রমে ১২৭৩ দশমিক ২৪ টন ও ৩ দশমিক ৫৫ টন সবজি রপ্তানি করা হয়েছে। জুলাই ২০২১ থেকে নভেম্বর পর্যন্ত ইউকে ও নেদারল্যান্ডসে যথাক্রমে ৬৪৭ দশমিক ৩৮ ও ১ দশমিক শূন্য ৮ টন ফল এবং ৪৭৪ দশমিক ২৪ টন সবজি, রপ্তানি করা হয়েছে। উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে ইউরোপের বিভিন্ন দেশে ২৩০৫ দশমিক ৮৫ টন ফল এবং ২০৬৭ দশমিক ৬৬ টন সবজি রপ্তানি করা হয়েছে। চলতি অর্থবছরের জুলাই ২০২১ হতে নভেম্বর পর্যন্ত ইউরোপের বিভিন্ন দেশে ৮৯১ দশমিক ৯১ টন ফল এবং ৬২৭ দশমিক ২২ টন সবজিও রপ্তানি করা হয়।

বাংলাদেশ হতে ২০২০-২১ অর্থবছরে সমুদ্র বন্দরের মাধ্যমে ইউকে ও নেদারল্যান্ডসে যথাক্রমে ৩৭৫০ দশমিক ৫২ টন ও ৭৩ দশমিক শূন্য ৪ টন হিমায়িত খাদ্যসামগ্রী, সবজি, ফল এবং ফুডস্টাফ রপ্তানি হয়েছে। জুলাই ২০২১ থেকে নভেম্বর পর্যন্ত সমুদ্র বন্দরের মাধ্যমে ইউকে ও নেদারল্যান্ডসে যথাক্রমে ১২২২ দশমিক ৫০ টন ও ৯ দশমিক শূন্য টন হিমায়িত খাদ্যসামগ্রী, সবজি, ফল এবং ফুডস্টাফ রপ্তানি হয়েছে। হিমায়িত খাদ্যসামগ্রীর মধ্যে পরোটা, আলুপুরি, ডালপুরি, ভ্যাজিটেবল শিঙাড়া, ভেজিট্যাবল সমোচা, চিতোই পিঠা, ভাপা পিঠা ইত্যাদি। সবজির মধ্যে বিনসিড, কচুর লতি, কচুরমুখী, পেঁপে, কাঁকরোল, করোলা, শাপলা, কালোজাম, জলপাই, পুঁইশাক, বরবটি ইত্যাদি রপ্তানি হচ্ছে। ফুডস্টাফের মধ্যে বিস্কুট, চানাচুর, নুডলস, লাচ্ছা সেমাই, মুড়ি, চিপস ইত্যাদি রপ্তানি হচ্ছে।

লেখক : প্রকল্প পরিচালক

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close