reporterঅনলাইন ডেস্ক
  ০১ জুন, ২০২৩

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে ব্রাজিলের জয়, ছিটকে গেল আর্জেন্টিনা

ছবি : সংগৃহীত

ঘরের মাঠে অনুষ্ঠিত অনুর্ধ্ব-২০ বিশ্বকাপে রীতিমত উড়ছিল আর্জেন্টিনা। গ্রুপ পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছিল আলবিসেলেস্তেরা। তবে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলের লজ্জার হারে বিদায় নিতে হয়েছে স্বাগতিকদের। অপরদিকে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল তাদের শেষ ষোলোর লড়াইয়ে তিউনিসিয়াকে ৪-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে।

আর্জেন্টিনার এস্তাদিও সিউদাদ দে লা প্লাটা স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে তিউনিসিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। নিজেদের শেষ গ্রুপ পর্বের ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে দারুণ ছন্দে ছিল সেলেসাওরা। ম্যাচের ১১তম মিনিটেই মার্কোস লিওনার্দোর গোলে এগিয়ে যায় ব্রাজিল।

পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া তিউনিসিয়া উল্টো ৩১ মিনিটে আবারও পিছিয়ে যায়। আন্দ্রে সান্তোসের গোলে ব্যবধান দ্বিগুণ করে এই আসরের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ী ব্রাজিল। তবে ম্যাচের ৪৫তম মিনিটে সেলেসাও যুবারা ১০ জনের দলে পরিণত হয়। রোবার্ট রিনান লাল কার্ড দেখে মাঠে ছাড়েন।

দ্বিতীয়ার্ধে দুই দল করতে মরিয়া হলেও নির্ধারিত সময়ে আর গোল করতে পারেনি। ম্যাচে যোগ করা অতিরিক্ত সময়ে ৯১ মিনিটে ম্যাথিউসের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের শেষ ভাগে অতিরিক্ত সময়ের দশম মিনিটে আবারও গোলের দেখা পায় আন্দ্রে সান্তোস। ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠে ছাড়া ব্রাজিলের জালে অতিরিক্ত সময়ের ১৩তম মিনিটে সান্ত্বনাসূচক গোল করে তিউনিসিয়া। শেষ পর্যন্ত ৪-১ গোলের বড় জয়ের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল।

অপরদিকে এস্তাদিও সান ইয়ুহানে নাইরেজিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে মাঠে নামে আর্জেন্টিনা। ঘরের মাঠে দুর্দান্ত ছন্দে থাকা স্বাগতিকরা ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা পায় নি। কিন্তু ম্যাচের দ্বিতীয়ার্ধে দৃশ্যপট বদলে যায়। ৬১তম মিনিটে ইব্রাহিম বেজি মোহাম্মদের গোলে সবাইকে চমকে দিয়ে এগিয়ে যায় নাইজেরিয়া।

পুরো গ্যালারি ভর্তি মাঠ হঠাৎ যেন নিস্তব্ধ হয়ে যায়। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে একেরত পর এক আক্রমণ করতে থাকে আলবিসেলেস্তে যুবারা। কিন্তু উল্টো ম্যাচের ৯১ মিনিটে সারকির গোলে ২-০ গোলে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। শেষ পর্যন্তত ২-০ গোলের লজ্জার হারে বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে যায় লিওনেল মেসির উত্তরসূরিদের।

স্বাগতিক আর্জেন্টিনা ছিটকে গেলেও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল নিশ্চিত করেছে শেষ আটের টিকিট। আগামী ৩ জুন তাদের কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ ইসরায়েল।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ,আর্জেন্টিনা,ব্রাজিল,নাইজেরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close