ক্রীড়া ডেস্ক

  ২৭ মে, ২০২৩

আইপিএল ফাইনালে কে হাসবে শেষ হাসি

ছবি : সংগৃহীত

সেই আহমেদাবাদ। ১৬তম আইপিএল শুরু হয়েছিল এই মাঠেই। করোনা অতিমারি পার করে ভারতের বিভিন্ন মাঠে এবার আইপিএল আয়োজন করা হয়। আইপিএল শুরু হয়েছিল ৩১ মার্চ। ৫৮ দিন পর আবার শুরুর ম্যাচটাই এখন মনে হচ্ছে ফাইনাল। সেই ম্যাচের মতো এবারও মুখোমুখি গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস। এবারের আইপিএলে তৃতীয় বার।

আহমেদাবাদের মাঠে অরিজিৎ সিংহের গান দিয়ে এবারের আইপিএল শুরু হয়েছিল। গুজরাতি গান দিয়ে অনুষ্ঠান শুরু করেছিলেন অরিজিৎ। তার একের পর এক হিট গানে মুগ্ধ করেছিলেন মাঠ ভর্তি দর্শককে। তামান্না ভাটিয়া এবং রশ্মিকা মন্দনার নাচে জমজমাট অনুষ্ঠান দেখেছিলেন সবাই। উদ্বোধনী অনুষ্ঠানের পর দুই অধিনায়ক টস করতে নেমেছিলেন, রবিবার আবার তাদেরই দেখা যাবে মাঠে। আরো একবার টস করবেন হার্দিক পান্ডিয়া এবং মহেন্দ্র সিংহ ধোনি। এর মাঝে ৭২টি ম্যাচ হয়ে গিয়েছে। প্রথম কোয়ালিফায়ারেও মুখোমুখি হয়েছিল চেন্নাই এবং গুজরাট। এবারের আইপিএলে প্রথম দুবারের সাক্ষাতে ফল সমান সমান। প্রথম ম্যাচে গুজরাট জিতেছিল ৫ উইকেটে। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে চেন্নাই তুলেছিল ১৭৮ রান। রুতুরাজ গায়কোয়াড় ৫০ বলে ৯২ রান করেছিলেন। তিনি ছাড়া বাকি ব্যাটাররা কেউ সেভাবে রান পাননি। গুজরাটের হয়ে সেই ম্যাচে রান করেছিলেন শুভমন গিল। ৩৬ বলে ৬৩ রান করেছিলেন। প্রথযেখানে শুরু সেখানেই শেষ! আইপিএলের প্রথম ম্যাচ এবং ফাইনালের মধ্যে নেই কোনো তফাৎ আইপিএলের শুরুর ম্যাচটাই এখন ফাইনাল। সেই ম্যাচের মতো এবারও মুখোমুখি গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস।

প্রথম ম্যাচ থেকে ছন্দে থাকার ইঙ্গিত দিয়েছিলেন তরুণ ব্যাটার শুভমন গিল। আইপিএলের ফাইনাল খেলতে নামার আগে তার মাথাতেই থাকবে কমলা টুপি। সব থেকে বেশি রান রয়েছে তারই ঝুলিতে। বেগনি টুপি রয়েছে মোহম্মদ শামির দখলে। দু’জনেই গুজরাট দলের।

এক নজরে আইপিএলের রোল অব অনার :

সাল - চ্যাম্পিয়ন - রানার্স আপ

২০০৮ রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস

২০০৯ ডেকান চার্জার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স

২০১০ চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স

২০১১ চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স

২০১২ কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস

২০১৩ মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস

২০১৪ কলকাতা নাইট রাইডার্স, কিংস ইলেভেন পাঞ্জাব

২০১৫ মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস

২০১৬ সানরাইজার্স হায়দ্রাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স

২০১৭ মুম্বাই ইন্ডিয়ান্স, রাইজিং পুনে

২০১৮ চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ

২০১৯ মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস

২০২০ মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কে হাসবেন শেষ হাসি,আইপিএল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close