reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মে, ২০২৩

মৌসুমের মাঝপথেই জাপানিজ ক্লাব থেকে বিদায় নিচ্ছেন ইনিয়েস্তা

ছবি : সংগৃহীত

রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ বিশ্বকাপে স্পেনের বিদায়ের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন কিংবদন্তী মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। তবে এখনও ক্লাব ফুটবলে খেলে যাচ্ছেন তিনি, জানিয়েছেন এভাবে আরও কয়েক বছর খেলার আশা রয়েছে। স্পেন জাতীয় দলের পর একই বছর দীর্ঘদিনের ক্লাব বার্সেলোনাও ছেড়ে যান এই স্প্যানিশ তারকা। এবার পাঁচ বছরের সম্পর্কের বিচ্ছেদ হতে চলেছে জাপানি ক্লাব ভিসেল কোবের সঙ্গেও। অশ্রুচোখে তিনি মৌসুমের মাঝপথেই বিদায় নিচ্ছেন।

ভিসেল কোবের হয়ে ১৩৩ ম্যাচ খেলা ইনিয়েস্তা ক্লাবটিতে যোগ দেন ২০১৮ সালে। এর পরের বছরই তিনি দলটির হয়ে জাপানের ঘরোয়া এম্পেরর কাপ এবং সুপার কাপ জিতেছেন। তবে তার ২২ বছরের ক্যারিয়ারে এসব ট্রফি কিছুই নয়। এমনকি তার আর পাওয়ার মতো বাকি নেই কিছুই। ২০১০ সালে বিশ্বকাপজয়ী এই তারকা স্পেনের হয়ে ৩২ ট্রফি জিতেছেন।

তবে বয়সের একটা চাপ তো আছেই, ক্যারিয়ারের পড়ন্ত সময়ে ফিটনেস ধরে রাখাও তার জন্য কঠিন। চলতি মৌসুমে ভিসেল কোবের হয়ে তিনি মাত্র তিনটি ম্যাচ খেলেছেন। তাও সেসব ম্যাচে নেমেছেন বদলি হিসেবে। তাই হয়তো ভিসেল কোবে কোচ ইনিয়েস্তাকে নিয়ে ভিন্ন কোনো পরিকল্পনা নিয়ে রেখেছেন। আগামী ১ জুলাই তিনি ক্লাবটির হয়ে শেষ ম্যাচ খেলবেন। তার আগে সংবাদ সম্মেলনে অশ্রুভেজা চোখে ইনিয়েস্তা বলেছেন, ‘আমি চেয়েছি যথাযথভাবে সময়টা শেষ করতে চেয়েছি। এখন দেখি আমার জন্য কোন বিকল্প পথ খোলা আছে কিনা। আমি খেলে যেতে চাই, তারপর অবসর নেব। আমি এখনও সক্রিয় আছি। আমি এমন একটা জায়গা খুঁজে পেতে চাই, শেষপর্যন্ত যেখানে অবসর নিতে পারি।

চলতি মৌসুমের শেষ পর্যন্ত জাপানিজ ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ থাকলেও মৌসুমের মাঝামাঝি সময়েই ক্লাব ছাড়বেন এই স্প্যানিশ মিডফিল্ডার। কাতালান জায়ান্টদের মূল দলে ৬৭৪ ম্যাচ খেলা ইনিয়েস্তা এখনও বার্সার হয়ে মাঠে নামার স্বপ্ন দেখেন, ‌‘আমি অনেকবার বলেছি, বার্সেলোনায় ফিরতে পারলে ভালো লাগতো। কিন্তু এটাও জানি যে, তা অসম্ভবের কাতারে। তবে আমি ফুটবল খেলে যেতে চাই। মনে হয় এখনও আমার খেলার সামর্থ্য আছে। এই অধ্যায়টা (ভিসেল) যেহেতু শেষ হচ্ছে, এরপর দেখব কী হয়।

তিনি আরও বলেন, আমার ক্যারিয়ারের জন্য এটি কঠিন সিদ্ধান্ত। আমি সবসময় ভাবতাম এখানেই অবসর নেবো। কিন্তু সেটি আর হচ্ছে না। গত কয়েক মাস ধরে দলে অবদান রাখার ইচ্ছে নিয়ে আমি কঠিন অনুশীলন করেছি। তবে আমার মনে হয়েছে কোচের ভিন্ন পরিকল্পনা আছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইনিয়েস্তা,স্পেন,জাপানিজ ক্লাব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close