reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মার্চ, ২০২৩

যার চোখে রোনালদো ‌‘কিংবদন্তী’

ফাইল ছবি

এক সময় সব ফুটবল দলের কাছে ক্রিস্টিয়ানো রোনালদো ছিলেন আরাধ্য তারকা। জাতীয় দল ও ক্লাব ফুটবলে তিনি স্বপ্নের মতো সময় কাটিয়েছেন। তবে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় এই পর্তুগিজ সুপারস্টার দেখেছেন উল্টো চিত্র। ক্লাব ও দেশের খেলায় তিনি পেয়েছেন চরম অবহেলা। সেই বিষিয়ে তোলা সময়ে তিনি ফুটবল জগৎকে বিদায়ও জানাতে চেয়েছিলেন। তবে সব ছাপিয়ে নতুন ক্লাব ও কোচের অধীনে ছন্দ ও মর্যাদায় ফিরেছেন সিআরসেভেন। সাবেক সতীর্থ থেকেও পাচ্ছেন প্রশংসাবাণী।

সর্বশেষ কাতার বিশ্বকাপে জাতীয় দলে ম্যাচের পর ম্যাচ রোনালদোকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন কোচ। তার সঙ্গে কোচের এই নেতিবাচক সম্পর্ক পীড়া দিয়েছিল রোনালদো হেটার্সদেরও। কেননা ফুটবল তারকা তার প্রাপ্য সম্মান পাচ্ছিলেন না। তবে সেই ধারায় হাটছেন না পর্তুগালের নতুন কোচ রবার্তো মার্টিনেজ। বয়স বাড়লেও যে রোনালদো ফুরিয়ে যাননি মার্টিনেজ সেটি বুঝেছেন। ম্যাচে তার প্রতিদানও দিয়েছেন এই মহাতারকা।

রোনালদো কঠিন সময়টিতে বেশি নিগ্রহের শিকার হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। কোচ এরিক টেন হাগের সঙ্গে তার দা-কুমড়া সম্পর্ক তৈরি হয়েছিল। ফলে ক্লাবটি থেকে রোনালদোর বিদায়টা সুখকর হয়নি। গত বছর শেষের দিকে ইউনাইটেডের বিরুদ্ধে পিয়ার্স মরগানকে সাক্ষাৎকার দেওয়ায় তার সঙ্গে চুক্তি বাতিল করে ক্লাব কর্তৃপক্ষ। সুখকর বিদায় না হওয়ায় অনেকের চোখে রোনালদো হয়ে যান ‘ভিলেন’। তবে ওয়েইন রুনির চোখে পর্তুগিজ এই তারকা ফুটবলার একজন ‘কিংবদন্তী’।

সাবেক ইংলিশ তারকা ফুটবলার রুনি ম্যান ইউ'র হয়ে রোনালদোর কীর্তি স্মরণ করিয়ে দেন। তার মতে, আমার মনে হয় সে যা চেয়েছে, তাই পেয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য যা করেছে, সত্যিই অসাধারণ। সে (রোনালদো) প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং অনেক গোল করেছে। ভক্তরা এবং সাবেক সতীর্থ আমরা যারা ছিলাম, কখনোই ভুলব না ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য সে যা করেছে। আমার চোখে সে ক্লাব কিংবদন্তী।

২০০৩ থেকে ২০০৯ এবং ২০২১ থেকে ২০২২-এই দু’দফায় রোনালদো খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। দুই দফায় পর্তুগিজ তারকা করেছেন ১৪৫ গোল এবং ৩৪৬ ম্যাচ খেলেছেন। এই সময়ের মধ্যে তিনটি প্রিমিয়ার লিগ, দুটো লিগ কাপ, একটি করে চ্যাম্পিয়নস লিগ, এফএ কাপ, এফএ কমিউনিটি শীল্ড এবং ক্লাব বিশ্বকাপ জিতেছেন পর্তুগিজ এই তারকা ফরোয়ার্ড।

এদিকে, রেড ডেভিলদের কোচ টেন হগের প্রশংসাও করেছেন রুনি। চলতি মৌসুমে তার অধীনে ক্লাবটির পারফরম্যান্স নিয়ে রুনি বলছেন, তিনি (টেন হাগ) নতুন খেলোয়াড়দের নিয়ে দলটা যেভাবে সাজিয়েছেন, তা সত্যিই প্রশংসনীয়। প্রিমিয়ার লিগে তারা সেরা চারে আছে এবং কারাবাও কাপ জিতেছে।

ম্যান ইউ ছেড়ে পর্তুগিজ তারকা যোগ দিয়েছেন সৌদি ক্লাব আল-নাসরে। শুরুটা ভালো না হলেও, রোনালদো দলকে টেবিলের শীর্ষে এনেছেন। তবে তার ইউনাইটেড ছাড়ার পর ক্লাবটিও ভালো অবস্থানেই রয়েছে। এ বছর রেড ডেভিলরা কারাবাও কাপ জিতে ছয় বছরের মেজর শিরোপার আক্ষেপ ঘুচিয়েছে। চলতি মৌসুমে আরও বেশ কিছু শিরোপার সম্ভাবনা রয়েছে তাদের। এফএ কাপের সেমিফাইনাল ও ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালেও উঠেছে রেড ডেভিলরা।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওয়েন রুনি,ইংল্যান্ড,ক্রিশ্চিয়ানো রোনালদো,পর্তুগিজ তারকা ফুটবলার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close