reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মার্চ, ২০২৩

এমবাপ্পে ম্যাজিকে ডাচদের উড়িয়ে দিলো ফ্রান্স

ছবি : সংগৃহীত

দলে সিনিয়র তারকা ফুটবলার থাকা সত্ত্বেও ফ্রান্সের দায়িত্ব তুলে দেয়া হয় ২৪ বছরের তরুণ ফুটবলার কিলিয়ান এমবাপ্পের হাতে। এরপরই গুঞ্জন ওঠে আরেক তারকা অঁতোয়ান গ্রিজম্যানের সঙ্গে তার মনোমালিন্যের। তবে বিশ্বজয়ী কোচ দিদিয়ের দেশম ২৪ বছর বয়সীর ওপর ভরসা রাখেন। অধিনায়ক হিসেবে নিজের অভিষেকটা রঙিন করে রেখে দিয়েছেন কোচের আস্থার প্রতিদানও। ম্যাচে জোড়া গোলের পাশাপাশি অবদান রেখেছেন এক গোলে।

শুক্রবার (২৪ মার্চ) ফ্রান্সের স্ত্যাদ দ্য ফ্রান্সে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটি শুরু হয় দিবাগত রাতে। ম্যাচে এমবাপ্পে দুর্দান্ত খেলেন। ডাচরা ৪-০ গোলের ব্যবধানে হেরে মাঠ ছাড়ে। দলের হয়ে গোল পান এমবাপ্পে ২টি, গ্রিজম্যান ও দায়ত উপমেকানো।

ঘরের মাঠে খেলা শুরুর দুই মিনিটেই দলকে এগিয়ে নেন এমবাপ্পে ও গ্রিজম্যান জুটি। নেদারল্যান্ডসের ডি বক্সে ঢুকে এমবাপ্পের ছোট্ট পাস ধরে দলকে লিড এনে দেন গ্রিজম্যান। ১০ মিনিটের ব্যবধানে লিড দ্বিগুণ করেন দায়ত উপমেকানো। এবার গোলের কারিগর গ্রিজম্যান। তার বাড়ানো ক্রস ডাচ গোলরক্ষকের গায়ে লেগে চলে যায় সামনে দাঁড়ানো উপমেকানোর পায়ে। সেখান থেকে গোল করতে ভুল করেননি এ ফরাসি তারকা।

২১তম মিনিটে তৃতীয় গোল পেয়ে যায় লেস ব্লুরা। এই সময় প্রথম গোলের দেখা পান এমবাপ্পে। চুয়ামেনির থ্রু বল ডামি করে মুয়ানির ছেড়ে দেয়া বল ফরাসি অধিনায়ক সফলভাবেই জালে জড়ান। ৩ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার আরও বাড়িয়ে দেয় স্বাগতিকরা। অন্যদিকে ৩ গোলে পিছিয়ে থেকে ডাচরা ম্যাচে ফেরার চেষ্টা চালায়। ৫৮ মিনিটে মেম্ফিস ডিপাই গোলরক্ষক বরাবর ফ্রি–কিক নেন। এখান থেকে নেদারল্যান্ডস কর্ণার পেলেও তা কাজে লাগাতে পারেনি। উল্টো ডাচদের নেয়া সেই কর্নার থেকে বল কেড়ে নিয়ে পাল্টা আক্রমণে যায় ফ্রান্স। ৭৭ মিনিটে গ্রিজম্যানকে তুলে নেন দিদিয়ের দেশম।

৭৮ মিনিটে সহজ সুযোগ মিস করেন এমবাপ্পে। ফরাসি অধিনায়কের শট দারুণ দক্ষতায় রুখে দেন ডাচ গোলরক্ষক। তবে তাকে বেশিক্ষণ আটকে রাখা যায়নি। ম্যাচের ৮৮ মিনিটে দুর্দান্ত গোল করেন এমবাপ্পে। এই গোলে তিনি ফ্রান্স জাতীয় দলের পঞ্চম সর্বোচ্চ গোলদাতা হয়ে যান, ছাড়িয়ে যান করিম বেনজেমাকে। ফ্রান্সের হয়ে তার গোল এখন ৩৮টি।

ম্যাচের শেষ মুহূর্তে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল ডাচরা। যোগ করা সময়ে উপামেকানোর হাতে বল লাগলে ডাচদের পেনাল্টি দেন রেফারি। কিন্তু ডিপাই স্পট-কিক থেকে গোল করতে ব্যর্থ হন।

ইউরো বাছাইয়ে দারুণ শুরুর পর আগামী সোমবার (২৭ মার্চ) ফ্রান্স পরের ম্যাচে আইসল্যান্ডের মুখোমুখি হবে। একইদিন নেদারল্যান্ডস নামবে জিব্রাল্টার বিপক্ষে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এমবাপ্পে,ফ্রান্স,নেদারল্যান্ডস,অঁতোয়ান গ্রিজম্যান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close