ক্রীড়া প্রতিবেদক

  ১৯ মার্চ, ২০২৩

গ্র্যাজুয়েশনের স্বপ্নপূরণে খুশি সাকিব

ছবি : প্রতিদিনের সংবাদ

ক্রিকেটীয় ব্যস্ততার কারণে পড়াশোনার সময় আর কোথায়? তবে যেটুকু সময় পাওয়া যায়, তা কাজে লাগিয়েছেন সাকিব আল হাসান। অবশেষে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন তিনি। ব্যাচলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) থেকে স্নাতক সম্পন্ন করা সাকিব রবিবার বুঝে পেয়েছেন তার সনদপত্র। ১৪ বছর আগে এই কোর্সে ভর্তি হয়েছিলেন তিনি। খেলার ব্যস্ততার কারণেই স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় লাগল তার।

সাকিব আল হাসানের খেলা দেখে কত শত তরুণ ক্রিকেটার হওয়ার স্বপ্ন বুনেছে, তার হিসেব মেলানো ভার। অথচ এই বিশ্বসেরা অলরাউন্ডারের এতদিনের স্বপ্ন ছিল, গ্র্যাজুয়েশন সম্পন্ন করা। লম্বা সময় পর হলেও সেই স্বপ্ন সত্যি হয়েছে তার। মানুষ যেই মুহূর্তটাতে স্বপ্ন ছুঁয়ে যায়, সেই সময়টা বরাবরই বিশেষ হয়। ব্যতিক্রম ছিল না সাকিবের বেলায়ও। গ্র্যাজুয়েট হওয়ার দিনে মঞ্চে এসে আবেগঘন হয়ে পড়েছিলেন সাকিব। নিজের টেস্ট ক্যাপ পাওয়ার সময়টার মতোই এই মুহূর্তটা তার কাছে বিশেষ বলে জানিয়েছেন তিনি।

সাকিব বলেন, ‘আমি দীপু আপার (শিক্ষামন্ত্রী দীপু মনি) অনেক বিতর্ক দেখেছি। কারণ আমি বক্তৃতা ভালো দিতে পারি না। প্রশ্ন-উত্তর আমি ভালো পারি। বক্তব্য দিতে এসে তাই আমি খুবই নার্ভাস। (সমাবর্তনের হ্যাট দেখিয়ে) টেস্ট ম্যাচে যখন অভিষেক হয়েছিল, ক্যাপটা যখন পেয়েছিলাম ঠিক সেই অনুভূতি হচ্ছে আজকে।’

পড়াশোনার বিষয়ে সাকিব আল হাসান বলেন, ‘২০০৯ সালের দিকেও আমার যখন জাতীয় দলে আমার ক্রিকেট খেলার ৩ বছর হয়ে গেছে, তখনো আম্মা যখন ফোন করতো প্রথম কথাই জিজ্ঞেস করতো, ‘পড়াশোনার কি অবস্থা?’ আজকে আমি খুবই খুশি, আনন্দিত ও গর্বিত যে শেষ পর্যন্ত আমার এই স্বপ্ন পূরণ হলো। খেলার মাঠে হয়তো আমার বেশকিছু অর্জন আছে। কিন্তু এটা সব সময় আমার স্বপ্ন ছিল।’ বিশ্ববিদ্যালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন সাকিব। জানালেন তাকে সর্বোচ্চ সহযোগিতা করেছে সবাই।

তিনি বলেন, ‘আমার সব কোর্স শিক্ষকদের আমি ধন্যবাদ জানাতে চাই। তাদের সমর্থন ছাড়া এটা সম্ভব হতো না।’ ২০০৯-১০ সেশনে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (বিবিএ) ভর্তি হয়েছিলেন সাকিব। ১৪ বছর পর গ্র্যাজুয়েট হলেন ক্রিকেট মাঠের এই অলরাউন্ডার।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্র্যাজুয়েশন,গ্র্যাজুয়েশনের স্বপ্নপূরণ,সাকিব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close