ক্রীড়া ডেস্ক

  ১৫ মার্চ, ২০২৩

নতুনরূপে ২০২৬ ফুটবল বিশ্বকাপ  

৪৮ দল, ১২ গ্রুপ, ১০৪ ম্যাচ

১৯৯৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৩২ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছে ফুটবল বিশ্বকাপ। সেখানে গ্রুপ ছিল আটটি, মোট ম্যাচ ছিল ৬৪টি। ২০২৬ সাল থেকে থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়ে ৪৮ করা হয়েছে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় বসবে ফুটবলের মহাযজ্ঞের পরবর্তী আসর। ৪৮ দল নিয়ে আগামী ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ কীভাবে আয়োজিত হবে, তা জানাল ফিফা। গ্রুপের সংখ্যা বেড়ে হলো ১২টি, মোট ম্যাচের সংখ্যা বেড়ে হলো ১০৪টি।

মঙ্গলবার (১৪ মার্চ) ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) এক বিবৃতি দিয়ে নিশ্চিত করেছে বিষয়গুলো। সেখানে বলা হয়েছে, ‘ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে ২০২৬ বিশ্বকাপের ফরম্যাটের জন্য প্রস্তাবিত সংশোধনী অনুমোদন করেছে।’ ১৯৯৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৩২ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপ। সেখানে গ্রুপ ছিল আটটি, মোট ম্যাচ ছিল ৬৪টি। ২০২৬ সাল থেকে থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়ে ৪৮ করা হয়েছে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় বসবে ফুটবলের মহাযজ্ঞের পরবর্তী আসর।

প্রাথমিকভাবে ৪৮ দলকে ১৬টি গ্রুপে ভাগ করার পরিকল্পনা ছিল ফিফার। প্রতি গ্রুপে সেক্ষেত্রে দল থাকত ৩টি। সেটা না করে বর্তমানে ব্যবহৃত ৪টি দলের গ্রুপের ফরম্যাটই অনুসরণ করা হবে আগামী বিশ্বকাপে। বর্তমানে প্রচলিত ৬৪টি ম্যাচের পরিবর্তে ফিফা প্রাথমিকভাবে মোট ৮০টি ম্যাচ রাখার পরিকল্পনা করেছিল। সেটাও হচ্ছে না। বিশ্বকাপের পরের আসরে ম্যাচ থাকবে মোট ১০৪টি। প্রতি গ্রুপের পয়েন্ট তালিকার সেরা দুই দল উঠবে শেষ বত্রিশে। সেখানে তাদের সঙ্গী হবে ১২টি গ্রুপের তৃতীয় হওয়াদের মধ্যে সেরা আটটি দল। এই ধাপ থেকে শুরু হবে বিশ্বকাপের নকআউট পর্ব। শেষ বত্রিশের পর যথাক্রমে শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। বর্তমান ফরম্যাটে ফাইনাল পর্যন্ত কোনো দল সর্বোচ্চ সাতটি ম্যাচ খেলতে পারে। আগামী বিশ্বকাপে সেটা বেড়ে হবে আটটি। ফুটবল বিশ্বকাপের বর্তমান শিরোপাধারী আর্জেন্টিনা। গত বছরের ডিসেম্বরে কাতারের মাটিতে রোমাঞ্চকর ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লিওনেল মেসির দল। ফুটবলের শীর্ষ আসরে তৃতীয়বারের মতো সেরা হওয়ার উল্লাস করে তারা।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নতুনরূপ,ফুটবল বিশ্বকাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close