reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৩

বিশ্বকাপে খারাপ আচরণ করে নিষিদ্ধ উরুগুয়ের ৪ খেলোয়াড়

ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপে ঘানার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে রেফারির সিদ্ধান্তের প্রতিক্রিয়া দেখাতে গিয়ে রেফারির সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে উরুগুয়ের খেলোয়াড়রা। আর রেফারির সঙ্গে বাজে আচরণের জন্য ফিফা পরবর্তীতে অনুসন্ধানের নির্দেশনা দেয়। এবার সেই ঘটনার পরিপ্রেক্ষিতে গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা ও ডিফেন্ডার হোসে মারিয়া হিমেনেজকে চার ম্যাচ করে নিষিদ্ধ করেছে ফিফা। আর ডিফেন্ডার ডিয়েগো গডিন এবং স্ট্রাইকার এডিনসন কাভানির নিষেধাজ্ঞা এক ম্যাচ করে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা শুক্রবার (২৭ জানুয়ারি) বিবৃতি দিয়ে এসব শাস্তির কথা জানায়।

ঘানার বিপক্ষে ২-০ গোলের জয়ও শেষ ষোলোতে নিতে পারেনি উরুগুয়েকে। গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে শেষ ষোলোতে জায়গা করতে পারেনি উরুগুয়ে। ‘এইচ’ গ্রুপের আরেক ম্যাচে যোগ করা সময়ের গোলে পর্তুগালকে ২-১ গোলে হারায় দক্ষিণ কোরিয়া। দুই দলের পয়েন্ট ও গোল পার্থক্য সমান হলে একটি গোল বেশি করার সুবাদে উরুগুয়েকে পেছনে ফেলে কোরিয়া পায় নকআউটের টিকেট।

ঘানার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে ডি বক্সের ভেতর ডারউইন নুনেজকে ফাউল করায় পেনাল্টির আবেদন করে উরুগুয়ে। তবে রেফারি তা নাকোচ করে দেন। এরপর ম্যাচের একদম অন্তিম মুহূর্তে এডিনসন কাভানিকে ডি বক্সের ভেতর ট্যাকেল করলে আবারও পেনাল্টির আবেদন করে উরুগুয়ে তবে সেবারও রেফারি নাকোচ করে দেন। জার্মান রেফারি ড্যাবিয়েল সিবার্টের ওপর ম্যাচ শেষে চড়াও হয় গোটা উরুগুয়ে দল।

ম্যাচ শেষে স্ট্রাইকার লুইস সুয়ারেজ বলেছিলেন, ফিফা ‘উরুগুয়ের বিপক্ষে।’

কেবল নিষেধাজ্ঞায় আসেনি উরুগুয়ের খেলোয়াড়দের ওপর। সেই সঙ্গে এই চার খেলোয়াড়কে ফুটবল সম্পর্কিত সেবামূলক কাজেও অংশ নিতে হবে। আর উরুগুয়ের ফুটবলারদের দিতে হবে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা। সমর্থক ও খেলোয়াড়দের অশোভন আচরণের জন্য উরুগুয়ে ফুটবল ফেডারেশনকেও ৫০ হাজার সুইস ফ্রাঁ বাড়তি জরিমানা করেছে ফিফা।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উরুগুয়ে,লুইস সুয়ারেজ,বিশ্বকাপ,রেফারি,নিষিদ্ধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close