হানজালা শিহাব

  ০৪ ডিসেম্বর, ২০২২

লেবুসেনের ট্রিপল সেঞ্চুরি, লিঁওয়ের দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়ার জয়

পার্থ টেস্টে ট্রিপল সেঞ্চুরির পর মার্নস লেবুসেন (বাঁয়ে)। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট পাওয়া নাথান লিঁও। ছবি : ক্রিকইনফো

পার্থ টেস্টে মার্নস লেবুসেনের ট্রিপল সেঞ্চুরি ও স্পিনার নাথান লিঁওয়ের দুর্দান্ত বোলিং আক্রমণে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয় পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। এতে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট জিতে এগিয়ে থাকল অজিরা।

ম্যাচের পঞ্চম ও শেষ দিন রবিবার (৪ ডিসেম্বর) ৩০৬ রান দরকার ছিল সফরকারী ওয়েস্ট ইন্ডিজের। অন্যদিকে জয়ের জন্য স্বাগতিকের দরকার ছিল ৭ উইকেট। কিন্তু শেষ দিনের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১৪১ রান যোগ করতেই ৭ উইকেট হারায় ক্যারিবিয়ানরা। ফলে ১৬৪ রানে জয় পায় লেবুসেনের অজি বাহিনী।

পার্থ টেস্টে প্রথম ইনিংসে ২০৪ ও দ্বিতীয় ইনিংসে ১০৪ রান করে ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ান ডানহাতি ব্যাটার মার্নস লেবুসেন।

এর আগে ৪ উইকেটে ৫৯৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। জবাবে ২৮৩ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়রা। দ্বিতীয় ইনিংসে দুই উইকেটে ১৮২ রান তুলে সিরিজের প্রথম টেস্ট জিততে ওয়েস্ট ইন্ডিজকে ৪৯৮ রানের টার্গেট দেয় অস্ট্রেলিয়া। জবাবে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ১৯২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিন সাত উইকেটের বিনিময়ে মাত্র ১৪১ রান তোলার সুযোগ পায় সফরকারী বাহিনী।

নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ২৯ রান করেছিলো অস্ট্রেলিয়া। ৯ উইকেট হাতে নিয়ে ৩৪৪ রানে এগিয়েছিল অসিরা। প্রথম ইনিংস থেকে ৩১৫ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

চতুর্থ দিন ২ উইকেটে ১৮২ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। এই ইনিংসেও সেঞ্চুরি করেন মার্নাস লেবুসেনে। আর প্রথম ইনিংসে ডাবল-সেঞ্চুরি (২০৪) করেন এ উঠতি তারকা। দ্বিতীয় ইনিংসে ১৩টি চার ও ২টি ছক্কায় ১১০ বলে অপরাজিত ১০৪ রান করেন লেবুসেন।

৪৯৮ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে ব্যাট হাতে একাই লড়ছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। ১৬৬ বল খেলে ১১টি চারে ১০১ রান তুলে অপরাজিত তিনি। শেষ দিন ব্যক্তিগত ক্যারিয়ারে ৯ রান যোগ করেই সাজঘরে ফেরেন ক্যারিবিয়ান অধিনায়ক। সফরকারী দলের আর কেউ সেঞ্চুরির দেখা পাননি। দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় সর্বোচ ৫৫ রানে ৯ম উইকেট হিসেবে দলীয় ৩৩৩ রানে আউট হন রাস্টন চেস। এরপর আর রান তোলা সম্ভব হয়নি সফরকারীদের।

অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও ১২৮ রান খরচে একাই নিয়েছেন ৬ উইকেট। এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্নস লেবুসেন,অস্ট্রেলিয়া,ওয়েস্ট ইন্ডিজ,টেস্ট সিরিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close