reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ডিসেম্বর, ২০২২

সবার আগে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ছবি : সংগৃহীত

টোটাল ফুটবলের দেশ কেন বলা হয় ডাচদের সেটাই তারা আবার প্রমাণ করলো বিশ্বকাপে। ২০১০ সালের বিশ্বকাপ রানার্সআপ ও ২০১৪ বিশ্বকাপের তৃতীয় হওয়া নেদারল্যান্ডস এবারও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেল দাপট দেখিয়ে। যুক্তরাষ্ট্রকে কোনো রকম ছাড় না দিয়ে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠলো লুইস ভ্যান হালের দল।

শনিবার (৩ নভেম্বর) থেকে শুরু হয় কাতার বিশ্বকাপের আসল রোমাঞ্চ। এদিন থেকে প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ শুরু হয়।

দ্বিতীয় রাউন্ডে ওঠা সব দলকেই পরের রাউন্ডে যেতে হলে জিততে হবে। যে দল হারবে তারা বিশ্বকাপ থেকে ছিটকে যাবে। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

নকআউট রাউন্ডে শুরু হবে পেনাল্টি শুটআউট প্রক্রিয়া। পুরো ৯০ মিনিটের খেলা শেষে উভয় দলের স্কোর সমান থাকলে ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে।

এমনকি অতিরিক্ত ৩০ মিনিটেও যদি স্কোর টাই হয় তাহলে পেনাল্টি শুটআউটে ম্যাচের ফলাফল নির্ধারণ করা হবে।

শনিবার কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে নকআউট পর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয় নেদারল্যান্ডস।

এদিন খেলা শুরুর মাত্র ১০ মিনিটে মেমফিস ডেপাইয়ের গোলে এগিয়ে যায় ডাচরা। এরপর ৪৫ মিনিটে কর্নার থেকে ডি বক্সের বাইরে পাওয়া বলে ডান পায়ের জোরালো শটে গোল নিশ্চিত করে ব্যবধান দ্বিগুণ করেন দালি ব্লিন্ড। প্রথমার্ধে বল দখলে যুক্তরাষ্ট্র এগিয়ে থাকলেও গোলে এগিয়ে (২-০) থাকে নেদারল্যান্ডস।

দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে গোল করে ব্যবধান কিছুটা কমায় যুক্তরাষ্ট্র। মাত্র ৫ মিনিট ব্যবধানে গোল করে ফের ব্যবধান বাড়িয়ে নেয় নেদারল্যান্ডস। এরপর আর কোনো গোল না হওয়ায় ৩-১ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ডাচরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোয়ার্টার ফাইনাল,নেদারল্যান্ডস,কাতার বিশ্বকাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close