reporterঅনলাইন ডেস্ক
  ০২ ডিসেম্বর, ২০২২

১১২ বছরের বিশ্ব রেকর্ড ভাঙলো ইংল্যান্ড

ছবি : সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনই বিশ্ব রেকর্ড গড়লো ইংল্যান্ড। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) চার ব্যাটারের সেঞ্চুরিতে প্রথম দিন ৭৫ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৫০৬ রান তুলেছে ইংল্যান্ড। টেস্ট ইতিহাসে কোনো ম্যাচের প্রথম দিন সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড এটি। রাওয়ালপিন্ডিতে এই ইনিংসের ১১২ বছরের পুরনো বিশ্ব রেকর্ড ভাঙলো ইংলিশরা।

শুক্রবার (২ ডিসেম্বর) ম্যাচের দ্বিতীয় দিনে এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯৭ ওভারে ইংলিশদের ৮ উইকেটে সংগ্রহ ৬৪৬ রান।

প্রথম ইনিংসে এর আগের বিশ্ব রেকর্ড হয়েছিল ১৯১০ সালে। সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের প্রথম দিন ৬ উইকেটে ৪৯৪ রান করেছিল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ও বিশ্ব রেকর্ড বৃহস্পতিবার ভেঙে ফেললো ইংল্যান্ড।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ওয়ানডে স্টাইলে খেলেছে ইংল্যান্ডের ব্যাটাররা। ওপেনার জ্যাক ক্রলি ১২২, বেন ডাকেট ১০৭, ওলি পোপ ১০৮ ও হ্যারি ব্রুক অপরাজিত ১০১ রান করে থাকেন। সেঞ্চুরিয়ানদের মধ্যে ক্রলি-পোপ ও ব্রুকের ব্যাটিং স্ট্রাইক রেট একশ’র উপরে ছিল। ওভার প্রতি দলের রান ৬ দশমিক ৭৪। ১৫ বলে ৩৪ রান তুলে অপরাজিত ছিলেন অধিনায়ক বেন স্টোকস। তার স্ট্রাইক রেট ২২৬। অবশ্য শুক্রবার ব্রুককে সঙ্গে নিয়ে ব্যাট করতে নেমে তিন বলে ব্যক্তিগত ক্যারিয়ারে মাত্র ৭ রান যোগ করেই পঞ্চম উইকেট হিসেবে সাজঘরে ফেরেন। আর ব্রুক ফিরেন ১৫৩ রান করে দলীয় ৫৭৬/৭ রানে। এর আগে স্টোকের স্থানে নেমে ৯ রান তুলে ষষ্ঠ উইকেট হিসেবে ফেরেন লিয়াম লিভিংস্টোন।

পাকিস্তানের পক্ষে তিনটি উইকেট পান নাসিম শাহ, দুটি উইকেট নিয়েছেন মোহাম্মদ আলী ও লেগ-স্পিনার জাহিদ মাহমুদ। অপর উইকেটটি নেন হারিস রউফ। এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইংল্যান্ড,পাকিস্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close