reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২২

৩৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোয় মরক্কো

ছবি : সংগৃহীত

আগেই সুবিধাজনক অবস্থানে থাকা মরক্কোর সামনে হিসাব ছিল পরিষ্কার; শেষ ষোলতে যেতে কানাডার বিপক্ষে জিততেই হবে। ড্র বা হার তাদের ফেলে দিতো অনিশ্চয়তায়। তবে কানাডাকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠল তারা। উত্তর আফ্রিকার দেশটি এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে ওঠার স্বাদ পেল।

বৃহস্পতিবার (১ নভেম্বর) কাতারের আল থুমামা স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কো ২-১ গোলে কানাডাকে হারিয়েছে। এই জয়ে ‘এফ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে উঠে গেলো আফ্রিকার দেশটি। তিনটি গোলই হয়েছে ম্যাচের প্রথমার্ধে।

ম্যাচের মাত্র ৪ মিনিটের মাথায় হাকিমির গোলে প্রথম লিড পায় মরক্কো। এরপর ২৩ মিনিটের মাথায় ইউসুফ এন-নেসিরি দ্বিতীয় গোল দিয়ে ব্যবধান বাড়ায়। কানাডা ব্যবধান কমিয়েছে ৪০ মিনিটে। তাও মরক্কোর আত্মঘাতি গোলে। বাম দিক থেকে কানাডার স্যামুয়েল আডোকুজবে যে শট নিয়েছিলেন তাতে পা চালিয়েছিলেন মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ার্ড। বল গতি পরিবর্তন করে আশ্রয় নেয় জালে। এটি এই বিশ্বকাপের প্রথম আত্মঘাতি গোল।

এরপর ৫৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ এসেছিল কানাডার সামনে। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেন লারিন। ডান দিক থেকে নেওয়া ফ্রিকিক লারিনের সামনে দিয়ে গেলেও তিনি বল-পায়ে সংযোগ ঘটাতে পারেনি। ৭১ মিনিটে আটিবা হাচিনসনের হেড ক্রসবারে লেগে ফিরে আসলে আরেকটি সুযোগ হাতছাড়া হয় কানাডার। শেষ পর্যন্ত আর গোল করতে পারেনি কোনো দলই।

উল্লেখ্য, এর আগে ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে তারা শেষ ষোলোয় উঠেছিল। অর্থাৎ ৩৬ বছর আগে পাওয়া সাফল্যের পুনরাবৃত্তি ঘটাল তারা।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকাপ,শেষ ষোলোয়,মরক্কো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close