reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০২২

বিশ্বকাপে ঘানাকে হারিয়ে পর্তুগালের উড়ন্ত সূচনা

ছবি : সংগৃহীত

বিশ্বকাপে ঘানার বিপক্ষে শ্বাসরুদ্ধকর গোল উৎসবের ম্যাচে ৩-২ গোলে জয় পেয়েছে পর্তুগাল। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামে পর্তুগাল ও আফ্রিকার দেশ ঘানা। প্রথমার্ধ শেষে গোলের দেখা পায়নি কোনো দল। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলায় বেশ উত্তেজনা তৈরি হয়।

নিজেদের প্রথম ম্যাচে শুরু থেকেই ঘানার রক্ষণে আক্রমণের ঢেউ তোলেন রোনালদো-ফেলিক্স-কানসেলোরা। ম্যাচের ১০ মিনিটেই এগিয়ে যেতে পারতো পর্তুগাল। মাঝমাঠ থেকে বেনার্দো সিলভা উড়িয়ে মারেন ডি বক্সে। ঘানার ডিফেন্ডারদের সামনে রোনালদো ছিলেন। নিজের নিয়ন্ত্রণ রাখতে পারেননি। গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে পড়ে যান মাটিতে। সহজ সুযোগ মিস করে পর্তুগাল। ১৩তম মিনিটে কর্নার থেকেও লাফিয়ে উঠে হেড দিতে গিয়ে বাইরে মেরে দেন।

এ ছাড়া ৩১ মিনিটে ডি বক্সের বাম কোনায় জোয়াও ফেলিক্সের পাস রোনালদোর কাছে আসে। দুই ডিফেন্ডারকে পরাস্ত করে কোনাকুনি শটে বল জালে জড়ান। কিন্তু বল নিজের নিয়ন্ত্রণে নিতে গিয়ে ফাউল করেন। এটাই কাল হলো। গোল দিয়েও উল্লাস করতে পারেননি। কেননা ফাউলের সঙ্গে সঙ্গেই রেফারি বাঁশি বাজান। রোনালদোর কিছু করার ছিল না। প্রথমার্ধে ৭১ শতাংশ সময় বল দখলে রেখেও গোলের দেখা পায়নি পর্তুগিজরা। শেষ পর্যন্ত গোল ছাড়াই বিরতিতে যেতে হয় তাদের।

তবে বিরতির পর পর্তুগাল গোল পায় ৬৫ মিনিটে। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন রোনালদো। রোনালদোর গোলটি ফিরিয়ে দিতে বেশি সময় নেয়নি ঘানা। ৭৩ মিনিটে ১–১ সমতায় ফেরে তারা। পর্তুগালের বাজে রক্ষণের সুবিধা নিয়ে সহজেই ঘানাকে সমতায় ফেরানো গোলটি করেন ঘানার অধিনায়ক আন্দ্রে আইয়ু।

কিন্তু ঘানা সমতায় ফেরার প্রায় সঙ্গে সঙ্গেই প্রতিক্রিয়া দেখায় পর্তুগাল। ৭৮ মিনিটে জোয়াও ফেলিক্সের অসাধারণ এক গোলে ২-১ এ এগিয়ে যায় তারা। ২ মিনিট পর ব্যবধান ৩-১ করেন রাফায়েল লিয়াও। তবে ৮৯ মিনিটে উসমান বুখারির গোলে ব্যবধান কমিয়ে ৩-২ করে ঘানা। এর আগেই অবশ্য রোনালদোকে মাঠ থেকে তুলে নেন পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস।

তবে বাড়তি যোগ করা ৯ মিনিটে ঘানা গোলের দুটি ভালো সুযোগ তৈরি করলেও শেষ পর্যন্ত পারেনি। তাই পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।র।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকাপ,ঘানা,পর্তুগাল,উড়ন্ত সূচনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close