reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০২২

জাপানের সুনামিতে বিধ্বস্ত জার্মানি

ছবি : সংগৃহীত

এবার জাপানের সুনামিতে বিধ্বস্ত হলো জার্মানি। আর্জেন্টিনার পর আরেক বিশ্ব চ্যাম্পিয়নরা হোঁচট খেলো এশিয়ার পাওয়ার হাউজ জাপানের কাছে। মরুর বিশ্বকাপে জার্মান মেশিন বিকল করে দিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করলো জাপান।

বুধবার (২৩ নভেম্বর) কাতারের আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ম্যাচটি অনুষ্ঠিত হয়।

এদিন ম্যাচের ৮ মিনিটের মাথায় গোল পেয়েছিল জাপান। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়ে যায় গোল। ১৫ মিনিটের মাথায় প্রথম কর্ণার পায় জার্মানি। তবে জাপানের জালে সেভাবে ভয় দেখাতে পারেনি জার্মানরা। ম্যাচের ২০ মিনিটের সময় বক্সের বাইরে থেকে জশুয়া খিমিচের নেয়া শট ধরে ফেলেন জাপানের গোলরক্ষক। ২৬, ২৮ ও ২৯ মিনিটে তিনবার গোলের চেষ্টা করেও সফল হতে পারেননি গুন্ডোগান।

ম্যাচের ৩২তম মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় জার্মান মেশিন। ৩১তম মিনিটে ডি-বক্সে জাপানি গোলরক্ষক শুইচি গোন্দা বল বাঁচাতে গিয়ে ফাউল কর বসেন। শাস্তি স্বরূপ পেনাল্টি পায় জার্মানি। প্রাপ্ত স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে নেন গুন্ডোগান।

প্রথম গোলের পর আরও খিপ্র হয়ে ওঠে জার্মানি। স্কোরার গুন্ডোগান আবারও আক্রমণ করেছিলেন, কিন্তু ব্যর্থ হয়েছেন। অভিষেক হওয়া মুশিওয়ালা খেলেন দুর্দান্ত। বিরতিতে যাওয়ার কয়েক সেকেন্ড আগেও গোল পায় জার্মানি। তবে অফসাইডে বাতিল হয় সেটি।

বিরতি থেকে ফিরে ৪৭ মিনিটে মাঝমাঠ থেকে ডান দিকে বল পান মুলার। গোলরক্ষককে একা পেয়েও সেখান থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। ৭৫তম মিনিটে ম্যাচে ফিরে জাপান। বাম দিক থেকে মিতোমার পাসে শট নেন মিনামিনো। কিন্তু রুখে দেন নুয়্যার। তবে বল আটকে রাখতে পারেননি। ডি বক্সে ফিরে এলে ফিরতি শটে বল জালে জড়ান ডোন।

সমতায় ফেরার ৭ মিনিটের মাথায় দ্বিতীয় গোলের দেখা পায় জাপান। ৮২ মিনিটে ইতাকুনার লং পাস ডান দিকে পান তাকুমা আসানো। একজনকে কাটিয়ে ঢুকে যান ডি বক্সে। এরপর নিখুঁত শটে আসানো লক্ষ্যভেদ করেন। জার্মানদের স্তব্ধ করে এগিয়ে গেলো জাপান। শেষ দিকে শতচেষ্টা করেও আর সেই গোল শোধ দেয়া হয়নি জার্মানি। এতে করে প্রথমবারের মতো জার্মানির বিপক্ষে জয়ের স্বাদ পেলো জাপান। তবে এ ম্যাচে মাঠে নামার আগে যোজন যোজন এগিয়ে ছিল জার্মানি। অন্তত পরিসংখ্যান তাই বলে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাপানি সুনামি,বিধ্বস্ত জার্মানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close