reporterঅনলাইন ডেস্ক
  ২২ নভেম্বর, ২০২২

পোশাকে সমকামী প্রতীক, কাতারে মার্কিন সাংবাদিক আটক

ছবি : সংগৃহীত

মার্কিন এক সাংবাদিক অভিযোগ করেছেন, তিনি যখন কাতারের ফুটবল বিশ্বকাপের স্টেডিয়ামে প্রবেশ করেন তখন তার গায়ে সমকামীদের সমর্থন করা প্রতীকী রঙের পোশাক ছিল। এ পোশাক পড়ার জেরে কাতারের নিরাপত্তা বাহিনী তাকে আটক করে। খবর রয়টার্সের।

অভিযুক্ত ওই সাংবাদিকের নাম গ্রান্ট ওয়াহল। তিনি একজন সাবেক স্পোর্টস ইলাস্ট্রেটেড সাংবাদিক এবং এখন তার নিজের একটি ওয়েবসাইট রয়েছে। তিনি বলেছেন, ওয়েলসের বিপক্ষে যুক্তরাষ্ট্রের প্রথম ম্যাচ দেখতে আল রাইয়ানের আহমেদ বিন আলী স্টেডিয়ামে প্রবেশ করার সময় বিশ্বকাপে নিরাপত্তায় নিযুক্ত কর্মীরা তাকে আটক করে এবং তার শার্ট খুলে ফেলতে বলা হয়।

স্টেডিয়ামে বসে এ ঘটনা ঘটনার সময় তিনি তা ফোনে ভিডিও ধারনের চেষ্টা করেন। এ সময় তার ফোন কেড়ে নেওয়া হয়। পরে তিনি এক টুইট বার্তায় বলেন, আমি ঠিক আছি, কিন্তু এটি একটি অপ্রয়োজনীয় কঠোর পরীক্ষা ছিল।

তিনি দাবি করেন, একজন নিরাপত্তা কমান্ডার পরে তার কাছে আসেন, ক্ষমা চান। পরে তাকে অনুষ্ঠানস্থলে প্রবেশের অনুমতি দেওয়া হয়। এছাড়া পরে ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফার একজন প্রতিনিধি তার কাছে ক্ষমা চেয়েছেন বলেও দাবি করেন গ্রান্ট ওয়াহল।

রয়টার্স এ বিষয়ে মন্তব্যের জন্য ফিফার সঙ্গে যোগাযোগ করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থাটি। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সমকামিতা অবৈধ। এবং একে সমর্থন দেওয়া দেশটির আইনের পরিপন্থী।

উল্লেখ্য, সমকামীদের প্রতীক হলো রংধনু। সমকামিতা বোঝাতে তারা এই প্রতীকটি ব্যবহার করে থাকে। আর সমকামীদের অধিকার আন্দোলনের অন্যতম প্রতীক রংধনু রঙের পতাকা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাতার,ফুটবল বিশ্বকাপ,প্রতীকী রঙের পোশাক,গ্রান্ট ওয়াহল,মার্কিন সাংবাদিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close