reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০২২

কাতার বিশ্বকাপে উদ্বোধনী মঞ্চের নায়ক মুফতাহ

ছবি: সংগৃহীত

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ হিসেবে পরিচিত ফিফা বিশ্বকাপের এই আসরের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে সবার নজর কেড়েছেন ঘানেম আল-মুফতাহ।

হলিউড অভিনেতা ৮০ বছরের মর্গান ফ্রিম্যানের সঙ্গে দুই হাতে ভর দিয়ে মঞ্চে আসেন মুফতাহ। কিছুক্ষণ সঞ্চালকের দায়িত্বও পান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে ঘানেমের কথায় ঐক্য আর বৈচিত্রের প্রতি সহনশীলতার বার্তা উঠে আসে।

ঘানেম কাতার বিশ্বকাপের ব্র্যান্ড অ্যাম্বাসেডার। কোরআন তিলাওয়াত করে মুগ্ধ করে দেন অতিথিদের।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় দোহার ৬০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন আল বায়েত স্টেডিয়ামে বিশ্বখ্যাত ও স্থানীয় শিল্পীদের পারফরম্যান্স দিয়ে শুরু হয় এই উদ্বোধনী অনুষ্ঠান।

মঞ্চে প্রথমে দেখা যায় কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল থানিকে। তারপর ঐক্যের বার্তা শোনাতে শোনাতে হাজির হন অভিনেতা মর্গ্যান ফ্রিম্যান। তার সঙ্গে মঞ্চে আসেন বিশেষভাবে সক্ষম ২০ বছরের ঘানেম।

ঘানেমের জন্ম থেকেই পাসহ শরীরের নিচের অংশের মেরুদণ্ড নেই। কডাল রিগ্রেশন সিন্ড্রোমে (সিআরএস) আক্রান্ত তিনি। চিকিৎসক জানিয়েছিলেন, সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত বাঁচতে পারে এমন রোগী।

কিন্তু নিজের প্রবল মনোবল ও একাগ্রতায় উতরে যান এমন দুরারোগ্যব্যাধীকে।

শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও তিনি বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত হয়ে পড়েন। স্কুলে থাকতেই হাতে ফুটবলারের বুট লাগিয়ে খেলতেন সহপাঠীদের সঙ্গে। তার সমবয়সীদের সঙ্গে সমান তালে দৌড়ে ফুটবল খেলতে পছন্দ করতেন।

এই ব্যতিক্রমী ক্রীড়াবিদ উপসাগরীয় অঞ্চলে সর্বোচ্চ পবর্তশৃঙ্গ জাবেল সামশও জয় করেন।

রাষ্ট্রবিজ্ঞানে উচ্চশিক্ষা নিয়ে দেশের প্রধানমন্ত্রী হবার স্বপ্ন তার শৈশব থেকেই। খেলাধুলার পাশাপাশি সেই লক্ষ অর্জনে এগিয়ে যাচ্ছেন তিনি।

যুক্তরাজ্যের লৌবরো ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের এই শিক্ষার্থী বলেন, ‘বিশ্বে ঐক্য, শান্তি, সাম্য আর সহযোগিতার বাণী আমি ছড়িয়ে দিতে চাই।’

সব বাধা টপকে বিশ্বে কোটি মানুষের অনুপ্রেরণা হয়ে উঠেছেন এই ইউটিউবার। তার আইসক্রিমের ব্যবসাও রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাতার,বিশ্বকাপ,মুফতাহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close