reporterঅনলাইন ডেস্ক
  ১৩ আগস্ট, ২০২২

এবারের ব্যালন ডি’অর তালিকায় নেই মেসি-নেইমার

ছবি : সংগৃহীত

সর্বোকালের সর্বোচ্চ ব্যালন ডি'অর জয়ী লিওনেল মেসি। নামের পাশে আছে ৭টি ব্যালন ডি'অর। তবে ২০২২-এ প্রকাশিত ব্যালন ডি'অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় নাম নেই মেসি এবং নেইমার জুনিয়রের। তবে তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

২০০৫ সালে প্রথমবারের মতো ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় নাম ওঠে লিওনেল মেসির। এরপর ২০২১ সাল পর্যন্ত প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় নাম তুলেছেন আর্জেন্টাইন এই খেলোয়াড়। তবে ২০২১ সালে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে নাম লেখানোর পর নিজেকে মেলে ধরতে পারেননি মেসি। আর তাতেই জায়গা হারিয়েছেন এই তালিকা থেকে।

গেল মৌসুমে জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়ে শিরোপাশূন্য মৌসুম কাটালেও ৩০ ম্যাচ খেলে দ্বিতীয় সর্বোচ্চ ১৮ গোল করেন। সঙ্গে করেন তিনটি অ্যাসিস্ট। সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে ৩৯ ম্যাচে তার গোল ২৪টি। এতেই জায়গা হয়েছে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়।

ব্যালন ডি’অরের জন্য আগে পুরো বছরের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হলেও গত মার্চে নিয়মে পরিবর্তন আনা হয়। এই বছর থেকে বিবেচনা করা হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের পুরো একটি মৌসুমের সময়কে (অগাস্ট-জুলাই)।

গত মৌসুমে রিয়ালের রেকর্ড ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল বেনজেমার। ১৫ গোল করে আসরের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। এর মধ্যে ১০টিই করেন নকআউট পর্বে। একের পর এক ম্যাচে রিয়ালের রূপকথার প্রত্যাবর্তনের নায়ক তিনি। শুধু ক্লাব ফুটবলেই নয়, জাতীয় দলে গত অক্টোবরে ফ্রান্সের নেশন্স লিগ জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বেনজেমা। চার দলের ফাইনালসের সেমি-ফাইনাল ও ফাইনালে একটি করে গোল করেন তিনি।

এবার ব্যালন ডি’অর জয়ে ফেভারিটদের তালিকায় ওপরের দিকেই রাখা হচ্ছে তাকে। শুক্রবার প্রকাশিত উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের লড়াইয়ে শীর্ষ তিন জনের তালিকায়ও আছেন তিনি।

২০২২ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

রিয়াল মাদ্রিদ: করিম বেনজেমা, থিবো কোর্তোয়া, ভিনিসিয়াস জুনিয়র, ক্যাসেমিরো, লুকা মদ্রিচ, অ্যান্তোনিও রুডিগার।

লিভারপুল: মোহাম্মাদ সালাহ, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড, লুইস দিয়াজ, ফ্যাবিনহো, ডারউইন নুনেজ, ভার্জিল ভ্যান ডাইক।

ম্যানচেস্টার সিটি: রিয়াদ মাহারেজ, বার্নার্দো সিলভা, ফিল ফোডেন, কেভিন ডি ব্রুইন, জাও ক্যান্সেলো, এর্লিং হালান্ড।

বায়ার্ন মিউনিখ: জশুয়া কিমিখ, সাদিও মানে।

টটেনহাম হটস্পার্স: হিউং মিন সন, হ্যারি কেইন।

এসি মিলান: রাফায়েল লেয়াও, মাইক মিয়াঁ।

বার্সেলোনা: রবার্ট লেভান্ডোফস্কি।

আরবি লাইপজিগ: ক্রিস্তোফা এনকুনকু।

ম্যানচেস্টার ইউনাইটেড: ক্রিস্টিয়ানো রোনালদো।

পিএসজি: কিলিয়ান এমবাপে।

বুরুশিয়া ডর্টমুন্ড: হালার।

জুভেন্টাস: ভ্ল্যালোভিচ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেসি,নেইমার,ব্যালন ডি'অর,লিওনেল মেসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close