reporterঅনলাইন ডেস্ক
  ০৯ আগস্ট, ২০২২

পর্দা নামলো বার্মিংহাম কমনওয়েলথ গেমসের

শেষ হয়েছে বিশ্বের অন্যতম ক্রীড়া প্রতিযোগিতা কমনওয়েলথ গেমসের এবারের আসর। এই আসরের শেষ দিন ছিল সোমবার (৮ আগস্ট)। ইংল্যান্ডের বার্মিংহামে টুর্নামেন্টটির ২২তম আসর শুরু হয়েছিল গত ২৮ জুলাই। উদ্বোধনী দিনে জমকালো আয়োজনের পর বিদায়বেলাতেও ছিল বর্ণাঢ্য আয়োজন।

এবারের আসরে পদক জয়ে দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া। স্বর্ণ জয় ও মোট পদক দুটিতেই এগিয়ে তারা। অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড। পদক তালিকার সেরা পাঁচে আছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতও। এমনকি পদক জিতেছে বাংলাদেশের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা-পাকিস্তানও। তবে গেমস থেকে আবারও শূন্য হাতে ফিরেছে বাংলাদেশ।

২০২৬ আসরের আয়োজক অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মেয়রের হাতে তুলে দেয়া হয় গেমসের পতাকা। ৪ বছর পর পর অনুষ্ঠিত হওয়া এই ইভেন্টে বরাবরের মতো এবারও বাজিমাত করলো অস্ট্রেলিয়া।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বৈশ্বিক দুই টুর্নামেন্টেরই চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এবার বিশ্ব চ্যাম্পিয়নদের মুকুটে যুক্ত হলো আরেকটি পালক। বার্মিংহামে কমনওয়েলথ গেমসেও ভারতকে হারিয়ে স্বর্ণ পদক জিতেছে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল।

এবারে আসরে ৬৭ স্বর্ণ, ৫৭ রুপা আর ৫৪ ব্রোঞ্জসহ মোট ১৭৮ পদক জিতে তালিকার শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ৫৭ স্বর্ণ, ৬৬ রুপা, ৫৩ ব্রোঞ্জসহ মোট ১৭৬ পদক নিয়ে এরপরই আছে ইংল্যান্ড। তালিকায় তৃতীয় স্থানে শেষ করা কানাডার অর্জন মোট ৯২ পদক।

প্রতিবেশি দেশ ভারতের অবস্থান পদক তলিকার চারে। তালিকার পঞ্চম স্থানে শেষ করা নিউজিল্যান্ড পেয়েছে ২০ মোট ৪৯টি পদক।

এ বছর ভারতের হয়ে সবচেয়ে বেশি স্বর্ণ জিতেছেন কুস্তিগীররা৷ কুস্তিতে মোট ৬টি স্বর্ণ এসেছে দেশটির ঝুলিতে৷ মোট পদক জয়েও বাকি খেলোয়াড়দের পেছনে ফেলে দিয়েছেন ভারতীয় পালোয়ানরা।

এবারের আসরে স্বর্ণ জিতেছে পাকিস্তানও। তবে, প্রাপ্তির খাতাটা একেবারেই শুন্য বাংলাদেশের। মোট ৭টি ইভেন্টে অংশ নিয়ে কোনো পদকই নামের সঙ্গে জুড়তে পারেনি বাংলাদেশি অ্যাথলেটরা।

কমনওয়েলথ গেমসের চূড়ান্ত পদক তালিকা :

দেশ স্বর্ণ রুপা ব্রোঞ্জ মোট

অস্ট্রেলিয়া ৬৭ ৫৭ ৫৪ ১৭৮

ইংল্যান্ড ৫৭ ৬৬ ৫৩ ১৭৬

কানাডা ২৬ ৩২ ৩৪ ৯২

ভারত ২২ ১৬ ২৩ ৬১

নিউজিল্যান্ড ২০ ১২ ১৭ ৪৯

স্কটল্যান্ড ১৩ ১১ ২৭ ৫১

নাইজেরিয়া ১২ ৯ ১৪ ৩৫

ওয়েলস ৮ ৬ ১৪ ২৮

দক্ষিণ আফ্রিকা ৭ ৯ ১১ ২৭

মালয়েশিয়া ৭ ৮ ৮ ২৩

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close