reporterঅনলাইন ডেস্ক
  ০৩ আগস্ট, ২০২২

রাশিয়ায় সাজা হতে পারে যুক্তরাষ্ট্রের এই খেলোয়াড়ের

যুক্তরাষ্ট্রের নারী বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার। ছবি : সংগৃহীত

মাদক চোরাচালানের মামলায় রাশিয়ায় সাজা হতে পারে যুক্তরাষ্ট্রের নারী বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনারের। এই তারকার শাস্তি না দিতে ওয়াশিংটন চাপ দিলেও নিজেদের সিদ্ধান্তে অনড় মস্কো।

জানা গেছে, রাশিয়ার মাদক আইনে গ্রিনারের ১০ বছরের কারাদণ্ড হতে পারে। খবর বার্তা সংস্থা রয়টার্সের। বিষয়টি নিয়ে রাশিয়ার একটি আদালতে সপ্তমবারের মতো শুনানি শেষ হয়েছে। মামলার আইনজীবী মারিয়া ব্লাগোভোলিনা। তিনি বলেছেন, ‘এই মামলার রায় খুব শিগগিরই নিষ্পত্তি হতে যাচ্ছে।’

গত ১৭ ফেব্রুয়ারি তথা ইউক্রেন আগ্রাসনের কিছুদিন আগে তার রাশিয়ার শেরেমটিভো বিমানবন্দরে মাদকসহ আটক হন ব্রিটনি গ্রিনার। সে সময় তার কাছ থেকে ভেপ ও হ্যাশওয়েল নামে নিষিদ্ধ মাদক উদ্ধার করে রাশিয়ার নিরাপত্তাকর্মীরা।

ইউক্রেন ইস্যুতে আমেরিকা-রাশিয়ার উত্তেজনার মধ্যে নতুন এই ইস্যু যুক্ত হয়েছে। বিষয়টি উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট টেলিফোনে মিমাংসার চেষ্টা করলেও কোনো আগ্রহ দেখায়নি রাশিয়া।

তবে বিষয়টি নতুন কোনো ইস্যু তৈরি করবে না বলে দাবি রুশ পররাষ্ট্র মন্ত্রণালায়ের। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘মার্কিন বাস্কেটবল খেলোয়াড়ের বিরুদ্ধে মাদক চোরাচালানের অভিযোগ রয়েছে। যা আমাদের প্রচলিত আইন লঙ্ঘিত হয়েছে। বিষয়টি এখন আইনিভাবেই সম্পন্ন হবে। অভিযুক্ত গ্রিনার অবশ্যই উচ্চ আদালতে আপিলও করতে পারবেন। আশা করি গ্রিনারের বিরুদ্ধে নেওয়া আইনি পদক্ষেপ দুই দেশের মাঝে কোনো প্রভাব ফেলবে না।’

গ্রিনার যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা নারী বাস্কেটবল তারকা। তিনি দেশটির হয়ে দুইবার অলিম্পিক স্বর্ণপদক জিতেছেন। নারী জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন (ডব্লিউএনবিএ) তারকা তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close