reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুন, ২০২২

বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড

ছবি : সংগৃহীত

তিন ম্যাচের টেস্ট সিরিজে এই ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড। সফরকারীদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়লো ইংলিশরা। টানা তিন টেস্টেই আড়াইশর বেশি রান তাড়া করে টেস্ট ফরম্যাটের বিশ্বচ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করলো তারা। যা ১৪৫ বছরের ইতিহাসে এটি করতে পারেনি কেউই!

সোমবার (২৭ জুন) হেডিংলি টেস্টে পঞ্চম দিনে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারায় ইংল্যান্ড। লর্ডস, টেন্ট্র ব্রিজের পর লিডসে টানা তিন জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করলো বেন স্টোকসের দল।

হেডিংলি টেস্টে ২৯৬ রানের লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ে নেমে ১১৩ রান ও ৮ উইকেট হাতে রেখে চতুর্থ দিন শেষ করে ইংলিশরা। পঞ্চম দিনে খেলতে নেমে ১ উইকেট হারিয়ে ১৫.২ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংলিশরা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ড্যারিয়েল মিচেলের শতক ও টম ব্লান্ডেলের ৫৫ রানে ভর করে ৩২৯ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধস নামে ইংল্যান্ড শিবিরে। ৫৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে পথ দেখান জনি বেয়ারস্টো। ১৫৭ বলে ১৬২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। এছাড়া ১৩৬ বলে ৯৭ রানের ইনিংস খেলে দলকে ৩৬০ রানের সংগ্রহ এনে দেন জেমি ওভারটন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতে উইল ইয়ং বিদায় নিলেও নিউজিল্যান্ডকে দারুণ শুরু এনে দেন টম লাথাম ও কেন উইলিয়ামসন। ১০০ বলে ৭৬ রানের ইনিংস খেলেন কিউই ওপেনার। উইলিয়ামসন খেলেন ১১৫ বলে ৪৮ রানের ইনিংস। মিডল অর্ডারে ড্যারিয়েল মিচেলের ১৫২ বলে ৫৬ ও টম ব্লান্ডেলের ১৬১ বলে অপরাজিত ৮৮ রানে ৩২৬ রান সংগ্রহ করতে সক্ষম হয় সফরকারীরা। ফলে ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯৬ রান।

জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই রান আউট হন অ্যালেক্স লিস (৯)। জ্যাক ক্রাউলিও বেশি দূর যেতে পারেননি। ২৫ রান করে তার বিদায়ের পর দলের হাল ধরেন অলি পোপ ও জো রুট। ব্যাট হাতে চতুর্থ দিন শেষ করা এই দুইজন গড়েন ১৬৮ বলে ১৩৪ রানের জুটি। পঞ্চম দিনে অবশ্য টিম সাউথির শিকার হয়ে ৮২ রানে সাজঘরে ফেরেন পোপ।

পোপের বিদায়ের পর ব্যাটিংয়ে নেমে ঝড় তোলেন বেয়ারস্টো। ইতিহাস গড়ে জয় নিশ্চিত করেন দলের। ৩ ছক্কা ও ৮ চারে ৪৪ বলে ৭১ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। অপরপ্রান্তে থাকা রুট এক ছক্কা ও ১১ চারে ৮৬ রান নিয়ে মাঠ ছাড়েন।

ইংল্যান্ড সফরে লর্ডসে ১ম টেস্টে ৫ উইকেটে হারে কিউইরা। এছাড়া নটিংহ্যামে সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দিনের লাঞ্চের কিছু আগে ব্যাটিংয়ে নেমে ২৯৯ রানের বিশাল টার্গেট তাড়ায় রীতিমতো তাণ্ডব চালান জনি বেয়ারস্টো ও অধিনায়ক বেন স্টোকস। এই দুই তারকার ব্যাটিংশৈলীতে ৫ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব চ্যাম্পিয়ন,নিউজিল্যান্ড,হোয়াইটওয়াশ,ইংল্যান্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close